নির্বাচনের ছুটিতে বুথগুলোতে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

নির্বাচনের ছুটির সময় সব ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশিদের সই করা এই প্রজ্ঞাপন সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠানো হয়েছে।

আগামী চারদিন দেশের সব ধরণের ব্যাংক লেনদেন বন্ধ থাকবে। তাই জনগণের সুবিধার্থে ব্যাংকের এটিএম বুথ, পয়েন্ট অব সেলস (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে ও মোবাইল ব্যাংকিংয়ে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার লক্ষ্যে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আজ বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশিদ একটি প্রজ্ঞাপন সই করেন। এটি সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, নির্বাচনের ছুটির সময় সব ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ, এটিএম বুথে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে পাহারাদারসহ ও অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এছাড়া অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ড ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে টু ফ্যাক্টর অথেনটিকেশন ওয়ান টাইপ পাস ওয়ার্ড (ওটিপি) ব্যবস্থা চালু রাখা এবং সব ধরনের লেনদেনে গ্রাহককে মোবাইল ফোনে বার্তা পাঠানোসহ সার্বক্ষণিক সেবাদানের জন্য হেল্পলাইন চালু রাখার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নিরবিচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়াও সব ধরনের লেনদেন করার সময় গ্রাহকদের সর্তকতা অবলম্বনের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে গণমাধ্যমে প্রচারণার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ।