নির্বাচনকে ঘিরে হাসপাতালগুলোকে প্রস্তুত থাকতে ইসির নির্দেশ

আজ বৃহস্পতিবার ইসি নির্বাচনকে সামনে রেখে দেশের সরকারি হাসপাতালগুলোকে জরুরি সেবা প্রদানের জন্য প্রস্তুত রাখতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এই নির্দেশনায় সই করেন।

আগামী ৩০ ডিসেম্বর আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জরুরি সেবা প্রদানের জন্য দেশের সরকারি হাসপাতালগুলোকে প্রস্তুত রাখতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ৩০ ডিসেম্বর সকাল ৮টায় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। এই জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে হামলার ঘটনাও ঘটেছে। পুলিশের গুলিতেও কেউ কেউ আহতও হয়েছেন বলে নির্বাচন কমিশনে অভিযোগ এসেছে। আর তাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদের সই করা একটি নির্দেশনা পাঠানো হয়েছে। ইসি সুত্রে জানা যায়, ভোটে প্রায় ১২ থেকে ১৫ লাখ লোকবল কাজ করবেন। এদের নিরাপত্তা এবং চিকিৎসা নিশ্চিতের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আগামী ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর তিন দিন নির্বাচনী কাজে নিয়োজিত যে কোন কর্মকর্তা-কর্মচারীর প্রয়োজনে জরুরি চিকিৎসা সেবা প্রদানের জন্য ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের সকল বিভাগীয়, জেলা ও উপজেলার হাসপাতাল সমুহকে সার্বক্ষণিক প্রস্তুত এবং অ্যাম্বুল্যান্স স্ট্যানবাই রাখতে হবে।

দীর্ঘ ১০ বছর পর মুখোমুখি হতে যাচ্ছে রাজনীতিতে চির প্রতিদ্বন্দ্বী ২ দল আওয়ামী লীগ ও বিএনপি। তাই সংসদ নির্বাচনের নিরাপত্তায় প্রায় ৮ লাখ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে।