ইভিএমে ভোট দেয়ার নিয়ম জেনে নিন

এই প্রথম বাংলাদেশের জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। তাই সবার মধ্যেই তৈরি হয়েছে অনেক জল্পনা-কল্পনা। অনেকেরই জানা নেই এই অত্যাধুনিক মেশিনের মাধ্যমে কিভাবে ভোট নেয়া হবে। তাই যে ৬ আসনে ইভিএম ব্যবহৃত হবে সেসব ভোট কেন্দ্রে ভোটারদের সুবিধার্থে আজ পরীক্ষামূলক ভোট নেয়া হয়।

প্রথমবারের মতো হলেও ইভিএমে ভোট দেয়ার প্রক্রিয়া খুবই সহজ বলে জানানো হয়। ইভিএম প্রক্রিয়ায় ভোট দিতে প্রথমে ভোটার ভোট কেন্দ্রে আসলে ভোটার তালিকার সঙ্গে তার পরিচয় মেলানো হবে। সেই তালিকায় ভোটার স্বাক্ষর বা টিপসই দেবেন। এরপর ভোটারের স্মার্ট কার্ড বা এনআইডি নম্বর কন্ট্রোল ইউনিটে প্রবেশ করানো হবে এবং তার আঙ্গুলের ছাপ নেয়া হবে। আঙ্গুলের ছাপ ম্যাচ করলে গোপন কক্ষে থাকা ইলেকট্রনিক ব্যালট সক্রিয় হবে। সেখানে গিয়ে ভোট দেবেন ভোটার।

ইলেকট্রনিক ব্যালট ইউনিটে প্রতীক ও প্রার্থীর নাম ভেসে উঠবে। পাশে একটি বাটনও থাকবে। যে প্রতীকে ভোটার ভোট দেবেন পাশের সেই বাটনে চাপ দিতে হবে। এরপর সবুজ (কনফার্ম) বাটন চাপলেই স্ক্রিন জুড়ে ভোট দেয়া প্রতীক চলে আসবে। এভাবে ভোট দেয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে।

এছাড়া প্রথমে কেউ ভুল প্রতীকের বাটনে চাপ দিলে পরে (ক্যানসেল না চেপে) সঠিক প্রতীকের বাটনে চাপ দিয়ে কনফার্ম বাটন চাপতে হবে।