পাকিস্তানের নয়, ভারত সরকারের সম্পত্তি ‘জিন্নাহ হাউস’

জিন্নাহ হাউসকে ভারত সরকারের সম্পত্তি বলে পাকিস্তানকে কড়া জবাব দিয়েছে ভারত। এমনকি প্রধানমন্ত্রী মোদি জিন্নাহ হাউসকে নতুন করে সাজানোর নির্দেশ দিয়েছেন বলেও জানা যায়।

জিন্নাহ হাউসকে ঘিরে বহু বছর ধরেই আইনি লড়াই চলছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার আবারও ‘জিন্নাহ হাউস’ পাকিস্তানের সম্পত্তি বলে দাবি করলে ওই দিনই কড়া জবাব দেয় ভারত। ভারতের মুম্বাইয়ে মোহাম্মদ আলী জিন্নাহর বাসভবন নিয়ে পাকিস্তানের এই দাবি উড়িয়ে দিয়েছে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘জিন্নাহ হাউস ভারত সরকারের সম্পত্তি। দিল্লির হায়দরাবাদ হাউসের মতোই এটিকে ব্যবহার করবে সরকার। বাড়িটির সংস্কারের কাজ শুরু করা হয়েছে।’ গত বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, প্রধানমন্ত্রী মোদি তাঁকে জিন্নাহ হাউস নতুন করে সাজানোর নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, সাদা রঙের ইউরোপীয় নির্মাণশৈলীর এই বাংলো মুম্বাইয়ের মালাবার হিলস এলাকায় অবস্থিত। ত্রিশের দশকের শেষভাগে পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহর বাসভবন ছিল এটি। ভারতের অনেকের দাবি, দেশভাগের ষড়যন্ত্র করা হয়েছিল ওই বাংলো থেকেই।