কোস্টগাডের্র ৪০টি প্লাটুন মোতায়েন করা হয়েছে উপকূলীয় এলাকায়

উপকূলীয় এলাকায় আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে। ইসির নির্দেশনানুযায়ি কোস্টগাডের্র ৪০টি প্লাটুন উপকূলীয় এলাকায় মোতায়েন থাকবে বলে জানা যায়।

নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক আজ শনিবার থেকে আগামী বছরের ১ জানুয়ারি পর্যন্ত উপকূলীয় এলাকায় কোস্টগাডের্র ৪০টি প্লাটুন মোতায়েন থাকবে বলে জানিয়েছেন, বাংলাদেশ কোস্টগার্ড অপারেশান্স পরিদপ্তরের (গোয়েন্দা শাখা) সহকারী গোয়েন্দা পরিচালক লে. কমান্ডার আব্দুল্লাহ আল মারুফ। জানা গেছে, উপকূলীয় এলাকাগুলোর মধ্যে ভোলা সদরে স্ট্রাইকিং ফোর্স হিসাবে দায়িত্ব পালন করবে বাংলাদেশ কোস্টগার্ডের ১৮টি প্লাটুন।

অন্যান্য এলাকাসমূহ হলো:

ভোলা-১ আসনের ভোলা সদর উপজেলার ১ নম্বর রাজাপুর ও ৪ নম্বর কাচিয়া, ভোলা-২ আসনের দৌলতখান উপজেলার মদনপুর ও হাজিপুর, ভোলা-৩ আসনের তজুমুদ্দিন উপজেলার ১ নম্বর মলংচরা ও ২ নম্বর সোনাপুর, ভোলা-৪ আসনের মনপুরা উপজেলার মনপুরা ও উত্তর সাকুচিয়া এবং চরফ্যাশন উপজেলার ১৯ নম্বর ঢালচর, ১২ নম্বর চর কুকরীমুকরী ও ১৬ নম্বর মুজিবনগর, বরিশাল-৪ আসনের মেহেন্দীগঞ্জ উপজেলার ১৪ নম্বর শ্রীপুর, ৯ নম্বর জাঙ্গালীয়া, ১২ নম্বর দড়িরচর খাজুরিয়া, ১৩ নম্বর গোবিন্দপুর, নোয়াখালী-৪ আসনের হাতিয়া উপজেলার হরনী ও চান্দনী পটুয়াখালী-৪ আসনের রাঙ্গাবালী উপজেলার ২ নম্বর বড় বাইসদিয়া ইউনিয়ন।

এছাড়া চট্টগ্রাম বিভাগে দায়িত্ব পালন করবে ১২ প্লাটুন কোস্টগার্ড। এলাকাগুলো হলো:

কক্সবাজার-৪ আসনের টেকনাফ ইউনিয়নের সেন্টমার্টিন্স, সাবরাং, বাহারছড়া, হ্নীলা, হোয়াইক্যং, টেকনাফ সদর; কক্সবাজার-২ আসনের কুতুবদিয়া ইউনিয়নের আলী আকবর ডেইল, উত্তর ধুরুং, দক্ষিণ ধুরুং, কৈয়ারবিল, বড়ঘোপ, লেমসিখালী চট্টগ্রাম-৩ আসনের সন্দ্বীপের ১৪টি ইউনিয়নে।

তাছাড়াও খুলনা বিভাগে দায়িত্ব পালন করবে কোস্টগার্ডের ১০টি প্লাটুন। এলাকাগুলো হলো:

খুলনা-১ আসনের দাকোপে ৯ টি ইউনিয়ন।

এ ব্যাপারে বাংলাদেশ কোস্টগার্ড মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বলেন, ‘বাংলাদেশ কোস্টগার্ড আইন শৃঙ্খলা রক্ষার পাশাপাশি সাধারণ মানুষের ভোটাধিকার প্রদান ও সহিংসতা দমনে এবং শান্তিপূর্ণ পরিবেশ রক্ষার্থে তৎপর ভূমিকা পালন করছে।’

উল্লেখ্য, একাদশ জাতীয় নির্বাচনের পূর্বে যেন কোন সহিংসতার ঘটনা না ঘটে তাই এই নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।