ডিসেম্বরের শেষ দিকে শৈত্যপ্রবাহের আশঙ্কা

আজ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্ভাবাসে এমন তথ্য জানানো হয়েছে। তাছাড়া নিম্নচাপ থাকায় সমুদ্র বন্দর সমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতেও বলা হয়েছে।

আন্দামান সাগরের নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘পিথাই’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দূর্বল হয়ে ক্রমান্বয়ে গভীর নিম্নচাপ, নিম্নচাপ, সুস্পষ্ট লঘুচাপ এবং সর্বশেষে লঘুচাপে পরিণত হয়। বর্তমানে এটি উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। আর তাই আজ চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলেও আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্ভাবাসে জানানো হয়েছে।

পূবার্ভাসে আরও বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রাতে সারাদেশের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। পাশাপাশি দিনে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। ২০ ডিসেম্বর পর্যন্ত বৃষ্টিপাত ও এরপর শৈত্যপ্রবাহের সম্ভবনাও রয়েছে।

অর্থাৎ শীত বাড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ডিসেম্বরের শেষ দিকে শৈত্যপ্রবাহের আশঙ্কাও রয়েছে।