আসন্ন নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধিদল পাঠাবে ভারত

বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধিদল পাঠাবে ভারত। গত বুধবার ভারতীয় নির্বাচন কমিশনার সুনীল অরোরার সঙ্গে দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর বৈঠকের পর ভারতীয় নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আর এই নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধিদল পাঠাবে ভারত। গতকাল রোববার বাংলাদেশ হাইকমিশনের একজন সিনিয়র কর্মকর্তা বাসসকে জানান, ভারতীয় নির্বাচন কমিশনের তিন থেকে চার সদস্যের একটি প্রতিনিধিদল সংসদ নির্বাচনের কাছাকাছি সময় ঢাকায় পৌঁছাবে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, ভারত সরকার এর মধ্যে নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধিদল পাঠানোর নির্দেশ দিয়েছে। পাশাপাশি ভারতীয় সাংবাদিকদের একটি দল বাংলাদেশের সাধারণ নির্বাচন কভার করতে যাবে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের সাংবাদিকেরা ইতিমধ্যে নির্বাচন উপলক্ষে বাংলাদেশে যেতে বাংলাদেশ হাইকমিশনে ভিসার জন্য আবেদনপত্র জমা দিয়েছেন। এ ছাড়া নির্বাচন কভার করতে কলকাতা ভিত্তিক গণমাধ্যমের সাংবাদিকদের একটি দল পৃথকভাবে ঢাকায় আসবে।

বাংলাদেশ হাইকমিশন সূত্র জানায়, তারা এর মধ্যে বাংলাদেশের সাধারণ নির্বাচন কভার করতে ইচ্ছুক বিবিসি, সিএনএন ও অন্যান্য বিদেশি ও স্থানীয় গণমাধ্যমের ৪০টির বেশি আবেদনপত্র পেয়েছে।