শ্যামনগরে কৃষির বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করে কৃষি মেলা

বৃহস্পতিবার সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় নকশীকাঁথার বাস্তবায়নে ভিএসও বাংলাদেশের সহযোগিতায় বিগ লটারী ফান্ডের অর্থায়নে দিন ব্যাপী কাঁঠালবাড়ী এজি মাধ্যমিক বিদ্যালয় চত্তরে কৃষি প্রযুক্তি কৃষকদের মধ্যে উদ্বুদ্ধ করতে কৃষি মেলা অনুষ্ঠিত হয়।

দিন ব্যাপী মেলায় বিভিন্ন এলাকার নারী, পুরুষ কৃষক/কৃষাণীরা প্রদর্শিত স্টলে ফল গাছ ব্যবস্থাপনা, কন্টিনার গার্টেন পদ্ধতিতে পেয়াজ চাষ, কাঁকড়া চাষ, কেঁচো কম্পোষ্ট তৈরী, মাচা পদ্ধতিতে ছাগল পালন, মুরগী চাষ, মাছ চাষ, মাচা ও বস্তা পদ্ধতিতে সবজি চাষ সহ প্রযুক্তি পরিদর্শন করেন।

মেলা শেষে বিকালে সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য সহ পুরস্কার বিতরণ করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবুল হোসেন মিয়া। তিনি বলেন কৃষকদের মধ্যে বিভিন্ন প্রযুক্তি সম্পকিত জ্ঞান হস্তান্তর করার উদ্দেশ্যে মেলা অনুষ্ঠিত। মেলা থেকে যে জ্ঞান আহরণ করা হবে সেটা বাস্তবায়ন করার জন্য কৃষকদের বলেন। এ ছাড়া ভার্মি কম্পোষ্ট এর গুণাগুণ তুলে ধরে কৃষকদের ভার্মি কম্পোষ্ট ব্যবহার করার জন্য আহব্বান জানান।

নকশীকাঁথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জীর সভাপতিত্বে অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, কাঁঠালবাড়ীয়া এজি হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ আজাহারুল ইসলাম, সাংবাদিক ও শিক্ষক রনজিৎ বর্মন, নাগরিক কমিটির সভাপতি জি এম বাবর আলী, ভাব বাংলাদেশের প্রোগ্রাম অফিসার আবুল কালাম আযাদ প্রমুখ।

মেলায় বিচারকদের বিচারে কৃষি প্রযুক্তি প্রদর্শনে প্রথম পুরস্কার পান বেতাঙ্গি একতা সংঘ, দ্বিতীয় পুরস্কার পান শংকরকাটি প্রচেষ্টা মহিলা সংগঠন ও তৃতীয় পুরস্কার পান জাওয়াখালী যুব সংঘ।

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি