বান্দরবানে বিদেশি নাগরিক ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারী

২০ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারী পর্যন্ত বান্দরবানে বিদেশী নাগরিক ভ্রমণে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। আসন্ন একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে বিদেশি নাগরিকদের পার্বত্য জেলা বান্দরবানে ভ্রমণ বন্ধ রাখার সিন্ধান্ত নিয়েছে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম।

রোববার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে নির্বাচন নিয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এ সময়ে সভায় পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, অতিরিক্ত জেলা প্রশাসক আবুল কালাম, সিভিল সার্জন ডা: অং সুই প্রু মারমা, জেলা নির্বাচন কর্মকর্তা রেজাউল করিমসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক দাউদুল ইসলাম জানান, বিদেশি নাগরিক ভ্রমণের সময়ে প্রশাসনকে অতিরিক্ত সতর্কতা গ্রহণ করতে হয়। কিন্তু নির্বাচন চলাকালীন সময়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করা এটি কঠিন হয়ে পড়বে। এছাড়া অপ্রীতিকর ঘটনা ঘটার আশংকাও রয়েছে। এ কারণে ১৭ দিন কোনো বিদেশি নাগরিক বান্দরবানে ভ্রমণ করতে পারবে না। ৬ জানুয়ারির পর থেকে আগের নিয়মেই তারা বান্দরবানে ভ্রমণ করতে পারবেন।

নির্বাচন কর্মকর্তা রেজাউল করিম জানান, জেলার ৭টি উপজেলায় ১৭৬টি ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এসব কেকেন্দ্র ১৭৬ জন প্রিজাইডিং অফিসার ছাড়াও ৬০৫ জন সহকারি প্রিজাইডিং অফিসার ও ১২১০ জন পোলিং অফিসার থাকবেন। একই সাথে জেলার দূর্গম ১৪টি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও কর্মকর্তাদের নেয়ার জন্য নিরাপত্তা বাহিনীর হেলিকপ্টার ব্যবহার করা হবে। ভোটকেন্দ্রে নিরাপত্তার জন্য বিজিবি, পুলিশ, আনসারের পাশাপাশি সেনাবাহিনীর সদস্যরা টহল দেবেন।

প্রসঙ্গত, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানে এবার আওয়ামী লীগ থেকে বীর বাহাদুর উশৈসিং নৌকা প্রতীক নিয়ে বিএনপি থেকে সাচিং প্রু জেরী ধানের শীষ প্রতীক নিয়ে এবং ইসলামী আন্দোলনের প্রার্থী শওকতুল ইসলাম হাত পাখা প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন।

এস.কে নাথ, বান্দরবান প্রতিনিধি