আজ প্রার্থীতা ফেরত পাওয়ার শেষ দিন

আজ প্রার্থীতা ফেরত পাওয়ার শেষ দিন। তবে শেষ দিনেও বাকি আছে ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি। গত দুইদিন ৩১০ জনের আপিল আবেদনের শুনানি নিষ্পত্তি করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) মোট ৫৪৩ জন আপিল করেছেন। এর মধ্যে গত দুইদিন ৩১০ জনের আপিল আবেদনের শুনানি নিষ্পত্তি করা হয়েছে। আর আজ বাকি ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে। গতকাল (শুক্রবার) দ্বিতীয় দিন ১৫০ জনের শুনানি অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ৭৮ জন প্রার্থীর আবেদন গ্রহণ করে তাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়, ৬৫ জনের আবেদন খারিজ এবং ৭ জন প্রাথীর আবেদন স্থগিত করে নির্বাচন কমিশন।

গত বৃহস্পতিবার ১৬০ জনের আপিল আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়, ওই দিন ৮০ জন প্রার্থীর আবেদন বৈধ বলে রায় দেয় ইসি। আপিল শুনানিতে গত দুই দিনে ১৫৮ জন প্রার্থিতা ফেরত পেয়েছেন, বাতিল বা খারিজ হয়েছে ১৪১ জনের এবং বাকি ১১টি আবেদন স্থগিত রাখা হয়। আর আজ ৩১১ থেকে ৫৪৩ নম্বর পর্যন্ত অর্থাৎ ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি হবে।

উল্লেখ্য, গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। রিটার্নি কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্দ ব্যক্তিরা ৫৪৩টি আবেদন দায়ের করেন।