কিস্তি প্রদান করতে না পারায় নারীকে সমিতির কর্মকর্তার কুপ্রস্তাব!

ঝিনাইদহের কালীগঞ্জে মোহনা ঋণদান ও সঞ্চয় সমবায় সমিতির বিরুদ্ধে ভুয়া ঋণ ও কুপ্রস্তাবের অভিযোগ এনে কলেজ পাড়ার সন্ধ্য মালী নামক এক মহিলা প্রতিকার চেয়ে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার কালীগঞ্জ শাখায় এক লিখিত অভিযোগ করেছেন। এর প্রেক্ষিতে মানবাধিকার সংস্থার সভাতে ৫ সদস্য বিশিষ্ট এক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সন্ধ্যা মালী তার অভিযোগে জানান, তিনি ওই সমিতি হতে গত ২৪/২/১৮ তারিখে ১৫ হাজার টাকা ঋণ গ্রহণ করেছেন এবং তিনি নিয়মিত কিস্তি পরিশোধ করলেও অর্থিক অনটনের কারণে ২টি কিস্তি প্রদান করতে না পারায় সমিতির কর্মকর্তা তার নিকট কুপ্রস্তাব দেন। কুপ্রস্তাবে রাজী না হওয়ায় ওই কর্মকতার যোগসাজসে সমিতির শাখা ব্যবস্থাপক সন্ধ্যা মালীর নামে ৩ লাখ টাকা ঋণ গ্রহণের ভুয়া অভিযোগ উত্থাপন করে তাকে নানা ভাবে হয়রানী করছেন। সন্ধ্যা রানী এর প্রতিকার চেয়ে মানবাধিকার সংস্থায় এক আবেদন করেছেন।

এর পরিপ্রেক্ষিতে মানবাধিকার সংস্থার কালীগঞ্জ শাখার গত ৪/১২/১৮ তারিখের সভায় অভিযোগটি তদন্তের জন্য আবদুর রাজ্জাককে আহবায়ক, শিবু পদ বিশ্বাসকে যুগ্ম আহ্বায়ক এবং তারেক মাহমুদ, জামির হোসেন ও সাইফুল ইসলামকে সদস্য করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া ওই সভায় অত্র শাখার স্বর্গীয় সদস্য সম্ভুনাথ রায়ের অকাল মৃতুতে শোক প্রস্তাব জ্ঞাপন করে ১ মিনিট নিরাবতা পালন ও আগামি ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উদযাপন উপলক্ষে র‌্যালী ও বিকালে সোনার বাংলা ফাউন্ডেশনে এক আলোচনা সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছ।

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধি

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here