ফোর্বস তালিকার প্রথমেই বাংলাদেশি তরুণ বিজ্ঞানীর নাম

গত শুক্রবার মার্কিন সাময়িকী ফোর্বসের করা ২০১৯ সালের সেরা ৩০ জন সম্ভাবনাময় বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি তরুণ জি এম মাহমুদ আরিফ পাভেল। ২৯ বছর বয়সী এই বায়োলজিস্টের নাম রয়েছে তালিকার প্রথমেই।

যুক্তরাষ্ট্র ও কানাডায় ৩০ বছরের নিচে যেসব তরুণ মানবকল্যাণে গবেষণা-উদ্ভাবনে অবদান রাখছেন তাদের মধ্য থেকে ৩০ জনকে সম্মানীত করার উদ্দেশ্যে গত ৮ বছর যাবত ফোর্বস ম্যাগাজিন এই তালিকা প্রকাশ করে আসছে। কয়েক হাজার মেধাবীর তালিকা পায় তারা। এরপর ৪ বিচারকের মাধ্যমে সবকিছু পর্যবেক্ষণ, যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে সেরা মেধাবী বিজ্ঞানীদের তালিকা প্রকাশ করা হয়। এরই ধারাবাহিকতায় ২০১৯ সালের তালিকা গত শুক্রবার প্রকাশ করা হয়েছে। আর এবার সেই তালিকার প্রথমেই রয়েছে বাংলাদেশি তরুণ জি এম মাহমুদ আরিফ পাভেলের নাম। বর্তমানে তিনি বসবাস করছেন নর্থ ফ্লোরিডার জুপিটারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব সায়েন্স (বিএসসি) করার পর নিউইয়র্কের সেন্ট জন্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং মাস্টার্স করেছেন আরিফ। মানব শরীরের ‘আয়ন চ্যানেল’ নিয়ে গবেষণা করছেন পাভেল। এই চ্যানেলকে ‘ফান্ডামেন্টাল সেন্সর্স অব লাইফ’ হিসেবে অভিহিত করে তা অ্যানেসথেসিয়াসহ অটোসমাল পলিসিসটিক কিডনি রোগের চিকিৎসায় নবদিগন্তের সূচনা ঘটাতে পারে বলে মনে করছেন তিনি। তরুণ এই বিজ্ঞানী বর্তমানে পোস্ট ডক্টরাল অ্যাসোসিয়েট হিসেবে ‘স্ক্রিপস রিসার্চ’ এ কাজ করছেন।

উল্লেখ্য, একই ভাবে গণমাধ্যম, সঙ্গীত, ব্যবসা, আর্ট, শিক্ষা, জ্বালানীসহ ২০ ক্যাটাগরির তালিকাও প্রকাশ করেছে ম্যাগাজিনটি।