আন্তর্জাতিক লোকসংগীত উৎসবে অর্ণবের রবীন্দ্র সঙ্গীত!

প্রতিবারের মত এবারও সান কমিউনিকেশন্স কর্তৃক আয়োজিত এবং সান ফাউন্ডেশন- এর উদ্যোগে লোকসংগীতের সুরের মোহনায় সবাইকে এক প্ল্যাটফর্মে এনে দাঁড় করিয়েছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ লোকসংগীতের উৎসব “ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব- ২০১৮”। উৎসবের শেষ দিনে অর্ণবের রবীন্দ্র সঙ্গীত সত্যিই অবাক করার মত।

আজ ১৭ নভেম্বর, উৎসবের শেষদিন। হাজারো দর্শকের উপস্থিতিতে গত দুইদিন স্টেডিয়ামে ছিলো উপচে পড়া ভীড়। দর্শক শ্রোতাদের এই বাঁধভাঙ্গা অংশগ্রহণ ও সুরের ধারায় আনন্দ উদযাপনের বহিঃপ্রকাশই প্রমাণ করে অনুষ্ঠানের জনপ্রিয়তা ও স্বার্থকতা। বিশেষ করে দেশের জনপ্রিয় শিল্পী অর্ণবের গান শুনতেই হাজিরাটা জেন একটু বেশিই ছিল। কিন্তু আবাক করা বিষয় লক্ষণীয় হয়েছে লোকসংগীত উৎসবে অর্ণবের রবীন্দ্র সঙ্গীত।

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব- ২০১৮’র শেষদিনে দর্শকদের সুরের আনন্দ ধারায় ভাসিয়ে দিতে বাংলাদেশ থেকে আজ থাকছেন বাংলা গানের প্রতিভাধর জনপ্রিয় শিল্পী শায়ান চৌধুরী অর্ণব, ফোকব্যান্ড নকশীকাঁথা ও বাউল শিল্পী কবির শাহ্ এবং বিদেশী শিল্পীদের মধ্যে স্প্যানিশ ফোকব্যান্ড লাস মিগাস ও পাকিস্তানের পাটিয়ালি-সুফি ঘরানার শিল্পী শাফকাত আমানত আলী।

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’-এর টাইটেল স্পন্সর মেরিল, পাওয়ার্ড বাই ঢাকা ব্যাংক লিমিটেড, ইন অ্যাসোসিয়েশন উইথ গ্রামীণফোন, সাপোর্টেড বাই রাঁধুনী, ব্রডকাস্ট পার্টনার মাছরাঙা টেলিভিশন, পেমেন্ট পার্টনার বিকাশ, লজিস্টিক পার্টনার বেঙ্গল ডিজিটাল, রেডিও পার্টনার রেডিও দিনরাত, পিআর পার্টনার মিডিয়াকম, মেডিকেল পার্টনার স্কয়ার হসপিটালস্ লিমিটেড, ইন্স্যুরেন্স পার্টনার গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, সিকিউরিটি পার্টনার এইজিস সিকিউরিটি ফোর্স, হসপিটালিটি পার্টনার ফোর পয়েন্টস বাই শেরাটন, ঢাকা এবং রেজিস্ট্রেশন পার্টনার সহজ, বেভারেজ পার্টনার ফ্রেশ এবং উৎসবের আয়োজক সান কমিউনিকেশনস লিমিটেড।

লোকসংগীত দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের এক অতুলনীয় সম্পদ। এই মহামূল্যবান সম্পদকে সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেয়া এবং এর সংরক্ষণ ও পৃষ্ঠপোষকতা করাই সান ফাউন্ডেশন এর লক্ষ্য। বাংলাদেশের লোকসংগীত শিল্পীদের রয়্যালটি এবং তাদের স্বত্ত্ব নিশ্চিত করার উদ্দেশ্যে সান ফাউন্ডেশন কাজ করছে। সময়ের সাথে সাথে আমাদের লোকসংগীতের বিশাল রত্নভান্ডারকে বিশ্বের দরবারে পরিচিত করা এবং লোকসংগীতের দৃঢ় অবস্থান তৈরির এই ধারাবাহিকতা আগামীতেও অব্যাহত থাকবে।