নির্বাচনের সময় পুলিশের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার বিভিন্ন নিয়মকানুন করা হয়েছে যেন একটি সুষ্ঠু নির্বাচন সম্পন্ন হয়। তার মধ্যে একটি হলো নির্বাচনে দায়িত্ব পালনের সময় পুলিশ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। গতকাল সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সদর দফতরে মাসিক অপরাধ সভায় কমিশনার এসব নির্দেশনা দিয়েছেন।

পুলিশকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। ডিউটির সময় মোবাইল ফোন ব্যবহার না করতে কঠোর নির্দেশনা দিয়েছেন তিনি। এছাড়া দায়িত্ব পালনের সময় বুলেটপ্রুভ হেলমেট, লেগ গার্ড ও রাইট গিয়ার সামগ্রী বাধ্যতামূলক ভাবে ব্যবহার করতে বলেছেন তিনি। সভায় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনকারীদের কোন ছাড় না দেওয়ার নির্দেশনাও দিয়েছেন কমিশনার।

মনোনয়ন ফর্ম ক্রয়ের সময় নেতাকর্মীরা সঙ্গে যেতে পারবেন- উল্লেখ করে তিনি উপস্থিত কর্মকর্তাদের বলেছেন, ওই সময় শোভাযাত্রা করতে দেওয়া হবে না। পোস্টার, ফেস্টুন নামিয়ে ফেলতে নির্বাচন কমিশন সিটি কর্পোরেশনকে চিঠি দিয়েছে। তারপরও যদি কাজ না হয়, তাহলে সমন্বয় করে ব্যানার, পোস্টার, ফেস্টুন নামিয়ে ফেলতে থানা পুলিশকে নির্দেশনা দিয়েছেন কমিশনার।

উল্লেখ্য, অবাধ সুষ্ঠু ভোটের জন্য নির্বাচন কমিশনের নির্দেশনা মেনেই সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে গতকালের ডিএমপি সভায়।