ভোটের নতুন তারিখ নির্ধারণ করল নির্বাচন কমিশন

জাতীয় ঐক্যফ্রন্ট, যুক্তফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের আবেদনের পরিপ্রেক্ষিতে ভোটের নতুন তারিখ নির্ধারণ করল নির্বাচন কমিশন। এর আগে গত বৃহস্পতিবার একাদশ সংসদ নির্বাচনে তফসিল ঘোষণা করেছিলেন সিইসি। আগের তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোট হওয়ার কথা ছিল। নতুন তফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজ সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাচন কমিশনের ইভিএম প্রদর্শনীতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা এ ঘোষণা দেন। ঘোষিত নতুন তফসিল অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সাত দিন পেছাল। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৮ নভেম্বর।

নূরুল হুদা বলেন, সকল দলের অংশগ্রহণ আশা করেছিলাম এবং তা হয়েছে। এ জন্য দলগুলোকে অভিনন্দন জানাই। ঐক্যফ্রন্টসহ বিরোধী দলগুলো পুনঃতফসিলের আবেদন জানিয়েছিল, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা পুনঃতফসিলের সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ২৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। এছাড়া মনোনয়নপত্র বাছাই এবং প্রত্যাহারের বিষয়টি পরে জানানো হবে।

বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক দল ভোটের তারিখ পেছানোর দাবি জানিয়ে আসছিল। তাদের দাবির পর নির্বাচন কমিশনার এ নতুন তারিখ জানালেন।

তবে ভোটের তারিখ এক মাস পিছিয়ে নির্ধারণ করার দাবি জানানো হলেও পূর্বে ঘোষিত তারিখ থেকে ৭ দিন পেছানো হয়েছে। পূর্বের ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছিল।

গতকাল (রোববার) ভোট গ্রহণের তারিখ পেছানোর অনুরোধ জানিয়ে সিইসিকে চিঠি দিয়েছেন যুক্তফ্রন্ট চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। এ ছাড়া ভোটের তারিখ এক মাস পেছানোর দাবি জানিয়ে একটি লিখিত আবেদন জমা দিয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।