ভর্তি পরিক্ষায় জমজমাট ভর্তি কেন্দ্রিক বাণিজ্য, ব্যতিক্রম ভূমিকায় ছাত্রলীগ!

শুরু হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় স্নাতক ১ম বর্ষের ভর্তি পরিক্ষা। ভর্তি পরিক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে বইছে উৎসবের আমেজ। ভর্তিচ্ছু নবীনদের পদচারনায় মুখরিত ক্যাম্পাস প্রাঙ্গণ। দূরদূরান্ত থেকে পরিক্ষা দিতে আসা এসব নবীনদের আবাসন ব্যবস্থা সহ সার্বিক সহযোগীতায় সরব বিভিন্ন জেলা ভিত্তিক এ্যসোসিয়েশন গুলো, তাদের সাথে পাল্লা দিয়ে সমান তালে সরব একদল অসাধু ব্যবসায়ী ও।

এবছর ২০১৮-১৯ সেশনে বিশ্ববিদ্যালয়টিতে ৪ টি অনুষদের অধীনে ২৩ টি বিভাগে মোট আবেদনের সংখ্যা ৩৩,০২২ টি।বিপুল সংখ্যক এই শিক্ষার্থীদের অধিকাংশই ময়মনসিংহের বাসিন্দা নয় তাই দূরদূরান্ত থেকে আসা এসব শিক্ষার্থী ও  অভিভাবকদের বিশ্ববিদ্যালয়ের আশে পাশেই অবস্থান করতে হয়।জনসমাগমের এই উর্ধমূখি গতির সুযোগ নিয়ে তাই বাড়িয়ে দেয়া হয়েছে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দাম ও। খবর নিয়ে জানা যায় বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী সারেং, ভোজনবিলাস, বাঙ্গালীর ভোজ, সাওদা সহ খাবার এর হোটেল গুলোতে খাবারের দাম কয়েকাংশে দ্বিগুণ দাম নির্ধারন করেও বিক্রি করা হচ্ছে।

এরকম অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করে বিশ্ববিদ্যালটির দশম ব্যাচের শিক্ষার্থী রাহাত তালুকদার বলেন, ভর্তিপরিক্ষাকে কেন্দ্র করে খাবারের দাম বৃদ্ধি সত্যই হতাশাজনক। অতি মুনাফার লোভে হোটেল মালিকেরা দ্বিগুণ দাম নির্ধারন করে রেখেছে। পূর্বে যে মাছ, মাংস ৩০ টাকায় বিক্রি হতো এখন তা ৬০ টাকায় বিক্রি হচ্ছে, ৫ টাকার রুটি পরটা ১০ টাকায় বিক্রি হচ্ছে। এতে করে আগত ভর্তিচ্ছুদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়টিতে অধ্যায়নরত শিক্ষার্থীদের ও বেকায়দায় পরতে হচ্ছে। হোটেল মালিকদের অতিমুনাফা মুখী প্রত্যাশার সামনে কার্যত জিম্মি শিক্ষার্থী ও অভিভাবকেরা।

চারদিকে যখন অতি মুনাফামুখী প্রত্যাশার ডামাডোল সেখানে ব্যতিক্রমী, প্রশংসনীয় ছিলো বিশ্ববিদ্যালয়টির শাখা ছাত্রলীগের ভূমিকা। শাখা ছাত্রলীগের সাধারন সম্পাদক রাকিবুল হাসান রাকিবের নেতৃত্বে খাদ্যমূল্য না বাড়াতে হোটেল গুলোতে অভিযান চালানোর পাশাপাশি ছাত্রলীগ কর্তৃক আগত ভর্তিচ্ছু নবীনদের বিশুদ্ধ খাবার পানির বোতল ও কলম দিয়ে বরণ করে নেয়া ও অভিভাবকদের বসার জন্য চেয়ার ব্যবস্থা করা সহ শিক্ষার্থীদের সহযোগিতায় হেল্প ডেস্ক বসিয়ে নজর কাড়ে সবার।

এ সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়টির শাখা ছাত্রলীগের সাধারন সম্পাদক রাকিবুল হাসান রাকিব বলেন, বাংলাদেশ ছাত্রলীগ সোনার বাংলার কারিগর, বঙ্গবন্ধুর আদর্শের সংগঠন।যে কোন ভালো কাজে ছাত্রলীগ সম্পৃক্ত ছিল, আছে এবং থাকবে। ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

নাইমুল হাসান রাহাত, জাককানইবি প্রতিনিধি