সারাদেশে ৯৬ ঘণ্টা পরিবহন ধর্মঘটের হুমকি!

সড়ক পরিবহন আইন-২০১৮-এর সংস্কারসহ ৮ দফা দাবিতে নতুন করে ৩ সপ্তাহ তথা ২১ দিনের আল্টিমেটাম দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এ সময়ের মধ্যে দাবি আদায় না হলে নির্ধারিত সময় শেষে আরো ৯৬ ঘণ্টার ধর্মঘট পালন করবে শ্রমিক ফেডারেশন।

সোমবার (২৯ অক্টোবর) বিকেলে বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী এ তথ্য জানান। তিনি বলেন, সড়ক পরিবহন আইন-২০১৮-এর সংস্কারসহ ৮ দফা দাবিতে পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট আগামীকাল মঙ্গলবার (৩০ অক্টোবর) সকালে শেষ হচ্ছে। আগামীকাল থেকে ২১ দিন গণপরিবহন চলাচল করবে।

এ সময়ের মধ্যে আমরা সরকারকে আমাদের দাবির ব্যাপারে অবহিত করব। সরকারকে লিখিত ও মৌখিকভাবেও জানানোর চেষ্টা করব। আমাদের দাবি-দাওয়া মেনে না নিলে ২১ দিন পর আবারও ৯৬ ঘণ্টার ধর্মঘটে যাব।

সংগঠনটির সাধারণ সম্পাদক আরো বলেন, এই ২১ দিনের মধ্যে আমরা দেশের বিভিন্ন বিভাগীয় শহরে ও দেশের বড় বড় টার্মিনালগুলোতে মিটিং মিছিল ও সমাবেশ করব। সেখানে জনগণকে সম্পৃক্ত করতে পোস্টার, লিফলেট বিতরণ করা হবে।

এর আগে, টানা ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালনকালে সাধারণ যাত্রীদের সঙ্গে বেপরোয়া আচরণ করে পরিবহন শ্রমিকরা। রাজধানীর রাস্তায় ব্যক্তিগত গাড়ি ও চালকদের পথ রোধ করে তারা মবিল মাখিয়ে দেয়। এমনকি চালকদের শারীরিকভাবে হেনস্তা করার পাশাপাশি গাড়িতে থাকা যাত্রীদের নামিয়ে দেয়ার ঘটনা ঘটছে। শুধু তাই নয়, তাদের অনেককেই কান ধরে উঠবস করার মতো আরো জঘন্য ঘটনা ঘটিয়েছে পরিবহন শ্রমিকরা।