রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেতাদের সাক্ষাৎ

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সুইজারল্যান্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নেতারা। রাষ্ট্রপতি ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট ফোরামে যোগ দিতে সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থানকালে এ সাক্ষাৎ হয়।

জেনেভায় গ্রান্ড হোটেল ক্যামপিন্সকিতে সুইজারল্যান্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেতারা রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদদের হাতে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” প্রকাশিত স্মরণিকাটি তুলে দেন। এ সময় সুইজারল্যান্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি গোলাম মোরশেদ সাচ্চু, সাধারণ সম্পাদক শাহ আলম, সহ-সভাপতি আকন আজাদ, যুগ্ম-সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দিন উপস্থিত ছিলেন।

২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট ফোরামে যোগদান করার জন্য জেনেভায় গ্রান্ড হোটেল ক্যামপিন্সকিতে অবস্থান করেন। পাঁচ দিনব্যাপী এ সম্মেলনে বিনিয়োগ বিষয়ে বিশ্ব নেতাদের এবং হোমল্যান্ড অ্যান্ড গ্লোবাল সিকিউরিটি বিষয়ক ২০তম বার্ষিক অধিবেশন জেনেভায় জাতিসংঘ দফতরে অনুষ্ঠিত হয়। সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরাসহ মন্ত্রীরা যোগ দেন। তারা তাদের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে মতবিনিময় করেন।

ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট ফোরামের দ্বিবার্ষিক এই সম্মেলনে বিশ্বের ১৬০টি দেশের ৪ হাজারের বেশি বিনিয়োগ স্টেকহোল্ডার অংশ নেন। সম্মেলনে বিশ্বায়ন ও শিল্পায়নের নতুন যুগে আন্তর্জাতিক বিনিয়োগের জন্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার ব্যাপারে গুরুত্ব দেওয়া হয়। এই সম্মেলনে প্রতিপাদ্য ছিল ‘টেকসই উন্নয়নের জন্য বিনিয়োগ।’ ফোরামের ২০১৮ সম্মেলনের মূল অধিবেশনের উদ্বোধনসহ ৫০টির বেশি ইভেন্ট ছিল।

পাঁচ দিনব্যাপী এ সম্মেলনে বিনিয়োগ বিষয়ে বিশ্ব নেতাদের এবং হোমল্যান্ড অ্যান্ড গ্লোবাল সিকিউরিটি বিষয়ক ২০তম বার্ষিক অধিবেশন গত ২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর জেনেভায় জাতিসংঘ দফতরে অনুষ্ঠিত হয়।

ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট ফোরামের দ্বিবার্ষিক এই সম্মেলনে বিশ্বের ১৬০টি দেশের ৪ হাজারের বেশি বিনিয়োগ স্টেকহোল্ডার অংশ নেবেন।

সম্মেলনে বিশ্বায়ন ও শিল্পায়নের নতুন যুগে আন্তর্জাতিক বিনিয়োগের জন্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার ব্যাপারে গুরুত্ব দেওয়া হবে। এই সম্মেলনে প্রতিপাদ্য হচ্ছে ‘টেকসই উন্নয়নের জন্য বিনিয়োগ।’

ফোরামের ২০১৮ সম্মেলনের মূল অধিবেশনের উদ্বোধনসহ ৫০টির বেশি ইভেন্ট থাকবে। রাষ্ট্রপতি জেনেভায় তাঁর ৫ দিনের সফর সমাপ্ত করে ২৬ অক্টোবর দেশের উদ্দেশ্যে জেনেভা বিমানবন্দর ত্যাগ করেন।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here