খাশোগি হত্যার জের ধরে সৌদির ওপর ফ্রান্স-জার্মানের নিষেধাজ্ঞা

এবার খাশোগি হত্যার জের ধরে সৌদির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ফ্রান্স ও জার্মান। খাশোগি হত্যার সঙ্গে যারা জড়িত তাদের সুষ্ঠু তদন্ত ও বিচার না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানা যায়।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেন- আমার দিক থেকে নিষেধাজ্ঞার ব্যাপারটি খুব স্পষ্ট। প্রথমত, এখন পর্যন্ত খাশোগি হত্যায় কিছু প্রতিষ্ঠিত সত্য বেরিয়ে এসেছে। এ ধরণের অপরাধের সঙ্গে কারা জড়িত সেটা খুব ভালো ভাবে আমাদের তদন্ত করা উচিত। এই ইস্যুতে অবশ্যই তাদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

অপরদিকে, জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, খাশোগি হত্যার যথাযথ ব্যাখ্যা এবং তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আমরা সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ রাখবো। ফ্রান্সের সঙ্গে এ বিষয়ে একমত হয়েছি যে, যখন এই হত্যা নিয়ে সুস্পষ্ট তথ্য আমরা পাবো তার ওপর ভিত্তি করেই সিদ্ধান্ত নেয়া হবে। কারা এই হত্যার সঙ্গে জড়িত সেটা জানার পর তাদের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর নীতি অনুযায়ী আমরা সিদ্ধান্ত নেব।

উল্লেখ্য, সিরিয়া ইস্যুতে ইস্তাম্বুলে চারজাতির এক সম্মেলনে যোগ দিয়ে এসব কথা জানান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।