সরকারি চাকরিতে আবেদনের বয়স ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ

আজ শনিবার দুপুরে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে। সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে এই আন্দোলন করছে। দুপুর সোয়া ১২টা থেকে তাঁদের কর্মসূচি শুরু হয়।

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আজ বেলা সাড়ে ১১টা থেকে জাতীয় জাদুঘরের সামনে সাধারণ ছাত্র পরিষদের পূর্বঘোষিত সমাবেশ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু জাতীয় জাদুঘরে চীনের স্বরাষ্ট্রমন্ত্রীর আসার কারণে দুপুর সোয়া ১২টা থেকে তাঁদের কর্মসূচি শুরু হয়। জাতীয় গণগ্রন্থাগারের ভেতরে সংগঠিত হয়ে মিছিল নিয়ে দুপুর সোয়া ১২টার দিকে তাঁরা জাতীয় জাদুঘরের সামনে এসে অবস্থান নেন। কিছুক্ষণ স্লোগান দিয়ে সাড়ে ১২টার দিকে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেন তাঁরা।

বেলা সোয়া একটার দিকে শাহবাগ মোড়ে এসে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রব্বানী। আন্দোলনকারীরা তাঁকে ঘিরে দাঁড়িয়ে নিজেদের দাবির পক্ষে স্লোগান দিতে থাকেন। আন্দোলনকারীদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়ে গোলাম রব্বানী তাঁদের বলেন- ‘এই শান্তিপূর্ণ কর্মসূচিতে যেন কোনো সরকার বিরোধী লোক ঢুকতে না পারে।’ সাধারণ ছাত্র পরিষদের আহ্বায়ক সঞ্জয় দাস বলেন, দাবি আদায়ে তাঁদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি চলবে।

সরকারি চাকরিতে আবেদনের বয়স ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ

অবরোধে শাহবাগ-ফার্মগেট, শাহবাগ-পল্টন, শাহবাগ-সায়েন্স ল্যাব ও শাহবাগ-টিএসসি অভিমুখী মূল সড়কে যান চলাচল বন্ধ থাকে। জাতীয় জাদুঘরের সামনের বাইপাস, শাহবাগ পুলিশ বক্সসংলগ্ন বাইপাস ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সংলগ্ন বাইপাস রাস্তা দিয়ে কিছু কিছু গাড়ি চলে।