রাজনৈতিক সংকটে শ্রীলঙ্কা, প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

চরম রাজনৈতিক সংকটের মধ্যে আছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট দেশটির প্রধানমন্ত্রী রানিল উইকরেমেসিংহেকে বরখাস্ত করে তার পরিবর্তে শুক্রবার প্রাক্তন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট মাহিথ্রিপালা সিরিসেনা দেশটির প্রধানমন্ত্রী রানিল উইকরেমেসিংহেকে বরখাস্ত তার পরিবর্তে গতকাল শুক্রবার দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। এমনকি ওই দিনই প্রেসিডেন্টের দপ্তরে তাকে শপথ পড়িয়েছেন সিরিসেনা। এদিকে বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী রানিল উইকরেমেসিংহে নিজেকে বৈধ প্রধানমন্ত্রী দাবি করে প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাবেন বলে জানিয়েছেন।

রানিল বলেন- ‘আমি আপনাদেরকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে বলছি। আমি প্রধানমন্ত্রী হিসেবে বহাল আছি এবং আমি প্রধানমন্ত্রী হিসেবে কাজ করে যাব।’ এছাড়া অর্থমন্ত্রী মঙ্গলা সারারাউইরা টুইটারে লিখেছেন- ‘রাজপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া অসাংবিধানিক ও বেআইনি। এটা গণতন্ত্রবিরোধী অভ্যুত্থান।’

উল্লেখ্য, গত সপ্তাহে প্রতিবেশী ভারতকে কনটেইনার টার্মিনাল ভাড়া দেওয়াকে কেন্দ্র করে মন্ত্রিসভার বৈঠকে বিবাদে জড়িয়ে পড়েন সিরিসেনা এবং রানিল।