ডিজিটাল নিরাপত্তা আইনের কালো ধারা বাতিলের দাবিতে সাংবাদিকদের কর্মসূচি

আজ বৃহস্পতিবার (১১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে মুখে কালো কাপড় বেঁধে ডিজিটাল নিরাপত্তা আইনের কালো ধারা বাতিলের দাবি জানিয়ে কর্মসূচি পালন করেছেন সাংবাদিকরা। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশ ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশ এ অবস্থান কর্মসূচি পালন করে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সভাপতি রুহুল আমিন গাজী বলেন- ‘সংবিধান বিরোধী, মুক্তিযুদ্ধ বিরোধী এই ডিজিটাল নিরাপত্তা আইন। যে আইন সোশ্যাল মিডিয়ার স্বাধীনতা কেড়ে নেয়, যে আইন জনগণের বাক স্বাধীনতা কেড়ে নেয়, সে আইন অনতিবিলম্বে বাতিল করতে হবে। কিছুদিন পরে জাতীয় নির্বাচন, এই নির্বাচনকে সামনে রেখে সরকার এই ডিজিটাল আইন তৈরি করেছে যাতে নির্বাচনে সরকারের দুর্নীতি, ভোট চুরি, আগের দিন সিল মারা কোনও মাধ্যমে প্রকাশ করতে না পারে। তার জন্য এই আইন করা।’ এছাড়াও তিনি দেশের জনগণকে এই আইনের বাতিলের দাবিতে রাস্তায় নামার আহ্বান জানান।

প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ বলেন- ‘সরকার এই আইন শুধু অনুসন্ধান মূলক খবর আটকাতেই করেনি, এই আইন করা হয়েছে জনগণের বাক স্বাধীনতা কেড়ে নেওয়ার জন্য। নির্বাচনের আগে এ আইন করা হয়েছে যাতে সরকারের কুকর্ম কেউ প্রকাশ করতে না পারে। অতি সহজে যাতে সরকার ক্ষমতা ধরে রাখতে পারে।’

আজকের অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, এম এ আজিজ, বিএফইউজের সাংগঠনিক সম্পাদক মেহেদী মাসুদ প্রমুখ।