অবশেষে রায় ঘোষণা, ২০ জনের মৃত্যুদণ্ডাদেশ!

আজ বুধবার পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৭ জনের যাবজ্জীবন এবং সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ আসামির মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

আজ বেলা সাড়ে ১১টার দিকে ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূরউদ্দিন ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেন। এর আগে সকাল সোয়া ১১টায় মাইক্রোবাস ও প্রিজন ভ্যানে করে বাবরসহ ৩১ আসামিকে আদালতে ঢোকানো হয়। তাদের উপস্থিতিতে ট্রাইব্যুনালের বিচারক মামলার রায় ঘোষণা করেন। তৎকালিন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুরও মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। ১৮ আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

প্রসঙ্গত, নাজিমুদ্দিন রোডের পুরাতন কারাগারের পাশের ভবনে এ আদালতের বিশেষ এজলাসে গত ১৮ সেপ্টেম্বর এ মামলার বিচার কাজ শেষ হয়। আর আজ তার রায় ঘোষণা করা হয়।