ঢাকা সফরে আসছেন শ্রীলঙ্কার মালিক সামারাবিক্রমা

দুই দিনের সফরে আগামী বৃহস্পতিবার ঢাকায় আসছেন শ্রীলঙ্কার উন্নয়ন কৌশল ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী মালিক সামারাবিক্রমা। দেশটির শীর্ষ ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দলও তার সঙ্গে ঢাকায় আসবে।

১১ অক্টোবর ঢাকায় আসবেন শ্রীলঙ্কার উন্নয়ন কৌশল ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী মালিক সামারাবিক্রমা। জানা যায়, দুই দিনের এ সফরে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানো নিয়ে আলোচনা হবে। বিশেষ করে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে দু’দেশের মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হবে। দু’দেশের উপকূলীয় জাহাজ চলাচল নিয়ে একটি চুক্তি হওয়ার কথাও রয়েছে। পাশাপাশি বাংলাদেশ ও শ্রীলঙ্কার বস্ত্র খাত নিয়ে আলাদা বৈঠক হবে। এ ছাড়া বিজিএমইএর সঙ্গে আলাদা বৈঠক করবে শ্রীলঙ্কার প্রতিনিধি দল। দু’দেশের বস্ত্র খাতের ব্যবসায়ীদের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হওয়ার কথাও রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শফিকুল ইসলাম জানান, বাংলাদেশ-শ্রীলঙ্কার এফটিএ কার্যক্রম বেশ এগিয়েছে। ইতোমধ্যে দু’দেশের সংশ্নিষ্ট কর্মকর্তাদের নিয়ে গঠিত জয়েন্ট ওয়ার্কিং কমিটি বেশ কয়েকটি বৈঠক করেছে। অনলাইনেও বৈঠক হয়েছে। এফটিএর খসড়া প্রায় চূড়ান্ত।

সব কিছু ঠিক থাকলে চলতি মাসেই এফটিএর চূড়ান্ত খসড়া দু’দেশের সরকারের কাছে উপস্থাপন করা হবে। আর সরকার অনুমোদন দিলেই দ্রুত চুক্তি সই করা হবে।