ফের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করলেন ৯ আন্দোলনকারী! 

১ম ও ২য় শ্রেণির সরকারি চাকুরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে আজ আবার ঢাকা-আরিচা মহাসড়ক করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডো, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা। আজ রবিবার দুপুর ১২টার পর থেকে মহাসড়ক অবরোধ করে রেখেছে তাঁরা।

আজ মহাসড়ক অবরোধের কারণে রাস্তার দুপাশের শত শত গাড়ি আটকা পড়ে আছে। সাভার থেকে নবীনগর পর্যন্ত দীর্ঘ যানযটের সৃষ্টি হয়েছে। ভোগান্তিতে পড়েছে হাজারো যাত্রী। ভোগান্তির বিষয়ে যাত্রীদের সাথে কথা বলা হলে মিন্টু গাজী নামে একজন জানান- ‘আমার বাবা অসুস্থ বাড়িতে কেউ নেই। বাবাকে হাসপাতালে নিতে হবে এই জন্য অফিস থেকে ছুটি নিয়ে আসছি। কিন্তু এখন দেখি রাস্তা অবরোধ। রাস্তা কখন ছাড়বে কিছুই জানি না।’ নাম বলতে অনিচ্ছুক এক পথচারী জানান- ‘যে মুক্তিযোদ্ধারা আমাদের দেশ স্বাধীন করেছে আজ তাদের সন্তানরা আমাদেরকে পরাধীন করছে। এরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হতে পারে না।’ তিনি আরো মনে করেন মাননীয় প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন তা সঠিক।

অবরোধ বিষয়ে জানতে চাইলে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডো, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক শিহাব উদ্দিন বলেন- ‘আমরা আমাদের অধিকার চাই। কোটা বহাল সহ ১৯৭১ এর মুক্তিযুদ্ধ বিরোধীদের সুষ্ঠু তালিকা করা পূর্বক তাদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে। এছাড়াও তাদের মধ্যে যারা সরকারি চাকুরিতে কর্মরত আছে তাদের বরখাস্ত করতে হবে।’

কোটা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার না করা পর্যন্ত তাদের আন্দোলন চলবে এবং মুক্তিযোদ্ধাদের ন্যায্য অধিকার আদায় করা হবে বলেও তাঁরা হুঁশিয়ারি দেন।

রুদ্র আজাদ, জাবি প্রতিনিধি