শহিদুলের মুক্তির দাবিতে নিউইয়র্কের আকাশে ওয়াসফিয়ার বার্তাবাহী ব্যানার

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা এবং আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তির দাবিতে নিউইয়র্কের আকাশে বিমান থেকে বার্তাবাহী ব্যানার উড়িয়েছেন ওয়াসফিয়া নাজরিন। ‘আমাদের শিক্ষককে মুক্তি দিন’ লেখা সহ ব্যানারটিতে জাতিসংঘের সাধারণ অধিবেশন এবং বাংলাদেশ হ্যাশট্যাগ করার বিষয়টিও ছিল।

বিশ্বের সর্বোচ্চ সাতটি পর্বতচূড়া জয়ী প্রথম বাংলাদেশি ওয়াসফিয়া নাজরিন শহিদুল আলমের মুক্তির দাবিতে নিউইয়র্কের আকাশে বিমান থেকে বার্তাবাহী ব্যানার উড়ান যেখানে শহিদুলের নিঃশর্ত মুক্তি চাওয়ার বার্তা লেখা ছিল। মঙ্গলবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে পর্বতারোহী ওয়াসফিয়া বলেছেন- ‘শহিদুল আলমের মুক্তি চেয়ে ব্যানারটিকে ম্যানহাটনের আকাশে বিমান থেকে ঝুলিয়ে সূর্যাস্ত পর্যন্ত দেড় ঘণ্টা ধরে ওড়ানো হয়। ওই ব্যানারটিতে ‘আমাদের শিক্ষককে মুক্তি দিন’ লেখা দিয়ে তরুণদের শিক্ষক, অভিভাবক ও নির্দেশক হিসেবে শহিদুল আলমের ভূমিকাকে উল্লেখ করা হয়েছে। শহিদুল আলম বাংলাদেশ এবং বহির্বিশ্বের কাছে অনুপ্রেরণার নাম। তাঁর মতো মানুষ পাওয়ার জন্য বাংলাদেশিদের গর্ব উদযাপনে শামিল হওয়া উচিত। আমরা, বাংলাদেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশ তরুণেরা, সরকারের কাছে অবিলম্বে তাঁকেসহ আমাদের সব শিক্ষকের নিঃশর্ত মুক্তির অনুরোধ জানাতে পারি। আমি আশা করছি, সম্মানিত নেতারা আমাদের এই বার্তার প্রতি মনোনিবেশ করবেন।’

প্রসঙ্গত, শহিদুল আলমকে গত ৫ আগস্ট ধানমন্ডির নিজ বাসা থেকে সাদা পোশাকধারী কয়েকজন লোক তুলে নিয়ে যান। এরপর নানান কারণ দেখিয়ে তাঁর জামিন মঞ্জুর হয়নি। তিনি কারাগারে আছেন।