ঝিনাইদহে এবার বালুর পরিবর্তে মাটি দিয়ে হাটচান্দুয়া নির্মাণ

ঝিনাইদহে হাটচান্দুয়া নির্মাণে অনিয়ম, বালুর পরিবর্তে মাটি দিয়ে ভরাট সহ বিস্তর অনিয়মের অভিযোগ উঠেছে। সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নে পান্না তলা বাজারে হাটচান্দুয়া নির্মাণে এসব অনিয়মের বিস্তর অভিযোগ উঠেছে। এ অনিয়মের সাথে সংশ্লিষ্ট প্রকৌশলী জড়িত আছে বলে এলাকাবাসী জানিয়েছে।

এলাকাবাসী আরো জানায়, প্রায় মাস খানেক আগে একজন ঠিকাদার এই নির্মাণ কাজ শুরু করে, কাজের শুরুতেই তাদের দাবী ছিল প্রকল্পের বরাদ্দ তালিকা টানিয়ে দেওয়া। কিন্তু তারা না টানিয়ে কাজ শুরু করে। প্রকল্পের মধ্যে একটি চান্দুয়া ও একটি গন শৌচাগার নির্মাণ। স্থানীয়রা বলেন, এ প্রকল্প দুইটি প্রায় ১০ লক্ষ টাকার। কাজের শুরুতেই নিন্মমানের নির্মাণ সামগ্রী প্রস্তুত করা দেখেই স্থানীয়রা প্রতিবাদ করলে লেবার সর্দ্দার রবিউল তাদের পুলিশ প্রশাসনের ভঁয় দেখায়। চান্দুয়া ঘর নির্মাণে ঘরের মধ্যে দুই পাশের বাসায় জাইগায় চারিপাশে ইট দিয়ে গেঁথে তার মধ্যে ২ফুট বালু নিয়ে ভর্তি করার কথা থাকলেও সেখানে পুরা মাটি দিয়ে ভর্তি করা হয়েছে।

স্থানীয় আওয়ামীলীগ নেতা হাট মালিক ও স্থানীয় খামারাইল গ্রামের বাসিন্দা লিটন, মামুনুর, শুকুর আলী, সুজন, মুন্তাজ, দুলাল, লেন্টু, মিল্টন, তেজারত খাঁ ও আওলাদ সাংবাদিকদের নিকট অভিযোগ করে বলেন, নিন্মমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ হচ্ছে, আমরা সিডিউল সম্পর্কে জানতে চাইলে জানানো হয়নি। স্থানীয় বাজার কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান বিটুল বলে, কি ভাবে কাজ করার কথা আমাদের বলে না এবং জানায় না। তবে বসার জাইগাতে বালুর পরিবর্তে মাটি দিয়ে ভরাট করেছে একথা সত্য। এলাকাবাসীর দাবী, চান্দুয়া ও গন শৌচাগার ঘরটি সঠিক ভাবে নির্মাণের।

এ প্রসঙ্গে ঝিনাইদহ সদর অফিসের এলজিইডির প্রকৌশলী বাদশার সাথে মোবাইলে জানতে চাইলে প্রকল্পের কত টাকা বরাদ্দ সেটা তিনি জানেন না। তবে তিনি বলেন, মনে হয় ৭/৮ লক্ষ টাকার হতে পরে। চান্দুয়ার বসার জায়গা মাটি দিয়ে ভরাট করে হয়েছে বলে তিনি স্বীকার করেছেন। ঘুষ নেওয়ার কথা অস্বীকার করে নির্মাণ সামগ্রী সঠিক আছে ও মাটি সরিয়ে নেওয়ার ব্যবস্থা করছি বলেও তিনি জানান।

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধি