বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকদের সম্মানে মঈন খানের নৈশভোজের আয়োজন

গতকাল মঙ্গলবার রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানের বাসায় বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়। মঈন খানের গুলশানের বাসায় রাত সাড়ে ৮টায় এই আয়োজন করা হয়।

মঈন খানের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, নরওয়ে, নেদারল্যান্ডস, নেপাল ও স্পেনের কূটনীতিকেরা নৈশভোজে উপস্থিত ছিলেন। এছাড়া পরে জাসদের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও নাগরিক ঐক্যের সমন্বয়ক মাহমুদুর রহমান মান্না সেখানে যোগ দেন। এতে কূটনীতিকরা ছাড়াও বিএনপির নেতারাও উপস্থিত ছিলেন। বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, আলতাফ হোসেন চৌধুরী এবং ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর সহ অনেকেই।

রাত সাড়ে ১০টার দিকে বিদেশি কূটনীতিকেরা একে একে মঈন খানের বাসা থেকে বের হন। রাত ১১টার কিছু আগে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট ওই বাসা থেকে বের হন। এ সময় সাংবাদিকেরা তাঁর সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কিন্তু তিনি কিছু বলেননি। রাত সোয়া ১১টার দিকে বাসা থেকে বের হন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনিও সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। মওদুদ আহমদ ওই বাসা থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকেরা তাঁকে ঘিরে ধরলে তিনি বলেন- ‘আমি কিছু বলব না।’ এ সময় সাংবাদিকেরা অনুরোধ করলে তিনি বলেন- ‘যিনি হোস্ট (নিমন্ত্রণকারী) তাঁকে ধরুন।’

বিএনপি ও গোয়েন্দা সূত্র এই তথ্য নিশ্চিত করে। কিন্তু এই আমন্ত্রণের আড়ালে কোন নতুন রাজনৈতিক স্বার্থ আছে কিনা সেটা এখনো নিশ্চিত করা যায়নি। তবে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনাই এই আয়োজনের মূল বিষয় ছিল বলে ধারণা করা হচ্ছে।