বান্দরবানে ফরেষ্ট রিজার্ভ থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের দায়ে ১১ শ্রমিক আটক

বান্দরবানের আলীকদম উপজেলার কুরকপাতা ইউনিয়নের মাতামুহুরী ফরেস্ট রির্জাভ থেকে পরিবেশ ধ্বংস করে অবৈধভাবে পাথর উত্তোলনের দায়ে ১১ শ্রমিককে আটক করেছে যৌথ বাহিনী।

রোববার দুপুরে পুলিশ ও বন বিভাগের সহযোগিতায় আলীকদম সেনাবাহিনীর একটি টিম উপজেলার কালাইয়ারছড়া নামক এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতরা হলো- আবদুল হাকিম (১৮), ইসমাইল (১৯), জহির (৪০), সেলিম (৪২), সিরাজ (১৮), কামাল (৩৫), সাইফুল (২২), করিম (২৬), আরাফাত (২৫) বেলাল (১৮) ও রুহুল আমিন (৬০)। তারা চকরিয়া উপজেলার পূর্ব বড় ভেওলা ও আলীকদম উপজেলার বাসিন্দা।

মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা মাহাবুবুল আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান- সেনা-পুলিশ ও বনবিভাগের যৌথ অভিযানে ১১ শ্রমিককে আটক করা হয়। তাদের বিরুদ্ধে আলীকদম থানায় বন আইনে ২৬/১(ক) (চ) ধারায় মামলা রুজু করে থানায় হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে আলীকদম সেনা জোনের এ্যাডজুডেন্ট ক্যাপ্টেন খালিদ রেজা বলেন- জোন কমান্ডারের নির্দেশনায় পরিবেশ বিধ্বংসী কাজে জড়িত থাকার অপরাধে ১১ শ্রমিককে আটক করে সংশ্লিষ্ট আইনে মামলার জন্য বন বিভাগে হস্তান্তর করা হয়েছে।

প্রসঙ্গত, মাতামুহুরী রির্জাভ এলাকায় দীর্ঘদিন ধরে জনৈক টোট্যাং ইলিয়াছ, ডিলার আবুল কালামসহ কয়েকটি সিন্ডিকেট পাহাড় খোঁদাই করে অবৈধভাবে পাথর উত্তোলন করে আসছিল।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি