আজ রাতেই নির্ধারিত হবে অস্কারে প্রতিনিধিত্বকারি ছবির নাম

আজ রাতেই নির্ধারণ করা হবে অস্কারের ৯১তম আসরে বাংলাদেশ থেকে কোন ছবিটি প্রতিনিধিত্ব করবে। আর তা নির্ধারিত হবে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের সিদ্ধান্তানুযায়ি।

এবারের অস্কারের বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করার জন্য দুটি ছবি জমা পড়েছে। একটি হলো মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’। আরেকটি নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’। আর এই দুটির মধ্যে কোন ছবিটি অস্কারে পাঠানো হবে সেই সিদ্ধান্ত নিতে কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে আছেন হাবিবুর রহমান খান, পঙ্কজ পালিত, শামীমা আক্তার, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার ও ইফতেখার উদ্দিন নওশাদ। আজ শনিবার এই কমিটির সদস্যরা ছবি দুটি দেখছেন। কাকরাইলের আশীর্বাদ কথাচিত্রের কার্যালয়ে ছবি দুটি প্রদর্শন করা হচ্ছে। ছবি দুটির প্রদর্শনী শেষে আজ রাতে সভায় বসবেন কমিটির সদস্যরা। কোন ছবিটি এবার অস্কারে বিদেশি ভাষার প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবে, এই সভায় তা চূড়ান্ত করা হবে। আগামীকাল রোববার দুপুরে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। এখানে অস্কারের জন্য বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করা ছবির নাম ঘোষণা করা হবে।

‘ডুব’ ছবিটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার পাশাপাশি ভারত থেকে প্রযোজনা করছে এসকে মুভিজ ও ইরফান খান। ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের রোকেয়া প্রাচী, তিশা, ভারতের ইরফান খান, পার্নো মিত্র প্রমুখ। একজন জনপ্রিয় লেখক ও চলচ্চিত্রকারের জীবন থেকে নির্মিত হয়েছে ‘ডুব’। ছবির চলচ্চিত্রকারের সম্পর্ক হয় কন্যার সহপাঠীর সঙ্গে। পারিবারিক সংকট চমৎকার ভাবে পর্দায় ফুটিয়ে তুলেছেন শুধু দৃশ্যের কারিশমায়। দীর্ঘদিনের সংসার ও মর্যাদাবান একজন স্ত্রী ও টিনএজ সন্তানদের রেখে সেই চলচ্চিত্রকার বিয়ে করেন কন্যার সহপাঠীকে। মানুষের অহংকার ও অভিমান একটি মধ্যবিত্ত পরিবারের সবাইকে কীভাবে বেদনায় ডুবিয়ে দেয়, সেই গল্পই এ সিনেমায় দেখানো হয়েছে।

আজ রাতেই নির্ধারিত হবে অস্কারে প্রতিনিধিত্বকারি ছবির নাম
মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’

এদিকে কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে ‘কমলা রকেট’ ছবির চিত্রনাট্য লিখেছেন শাহাদুজ্জামান ও নূর ইমরান মিঠু। ‘কমলা রকেট’ ছবির গল্প প্রসঙ্গে পরিচালক নূর ইমরান মিঠু আগেই বলেছেন- ‘জাহাজের নাম রকেট। সেই জাহাজে নিয়মিত সব প্যাসেঞ্জারের সঙ্গে উঠে পড়ে অনিয়মিত এক প্যাসেঞ্জার। এ যেন ছোট এক বাংলাদেশ। ক্লাসের রকমভেদে সবাই সবার থেকে আলাদা পোশাকের হলেও কাম, ক্ষুধা, শীত, গন্ধের মতো মৌলিক প্রশ্ন যখন সামনে এসে দাঁড়ায়, তখন এক এক করে শরীর থেকে খুলে পড়তে থাকে বানানো সব পোশাক। এটাই ছবির মূল বিষয়।’ ‘কমলা রকেট’ ছবিতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, মোশাররফ করিম, জয় রাজ, সামিয়া সাঈদ, ডমিনিক গোমেজ, সেঁওতিসহ অনেকে। প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

আজ রাতেই নির্ধারিত হবে অস্কারে প্রতিনিধিত্বকারি ছবির নাম
নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’

উল্লেখ্য,  আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে ৯১তম অস্কারের এই প্রতিযোগিতার আয়োজন করছে দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।