হবিগঞ্জে ৪ টি প্রতিষ্ঠানকে ভেজাল খাদ্য দ্রব্য উৎপাদনের দায়৩১ হাজার টাকা জরিমানা

হবিগঞ্জের সদর উপজেলার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৪টি প্রতিষ্ঠানকে ৩১ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রোববার দুপুরে পরিচালিত অভিযানে শহরের দিগন্ত পাড়ায় একটি ভেজাল খাদ্য দ্রব্য উৎপাদনের কারখানা জব্দ করা হয়।

এসময়  প্রস্তুতকৃত বিপুল পরিমান আছাড়, জেলি, চকলেট, মুড়িসহ বিভিন্ন খাদ্য দ্রব্য জব্দ করা হয়। এসময় প্রাণ, বোম্বে সহ বিভিন্ন সুনামধন্য কোম্পানির মোড়ক ব্যবহারকারী বিপুল পরিমান খাদ্য সামগ্রি ধ্বংস করার পাশাপাশি প্রতিষ্ঠানটিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও একই দিনে অতিরিক্ত মূল্য রাখার দায়ে শহরের মদিনা ফার্মেসিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। একাধিক অভিযোগের ভিত্তিতে ছদ্মবেসে অধিদপ্তরের এক কর্মচারী ফার্মেসিটিতে ঔষুধ কিনতে গেলে এসময় ৪০১ টাকার ঔষুধ ৫৭৫ টাকা মূল্যে তার কাছে বিক্রি করা হয়। ফলে অভিযোগের সত্যতার ভিত্তিতে প্রতিষ্ঠানটিকে তাৎক্ষনিক ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও বিপুল পরিমাণ মেয়াদউত্তীর্ণ ও নিষিদ্ধ ঔষুধ বিক্রির দায়ে সংকর এলাকার আপন ফার্মেসিকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। একইদিনে পুরাতন হাসপাতাল রোড এলাকার সজল হোটেলে পোড়া তেল পাওয়ায় আরো ২ হাজার টাকা জরিমানা করা হয়। অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আমিরুল ইসলাম মাসুদের নেতৃত্বে পরিচালিত এ অভিযানে ২৫টিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

অভিযানে সার্বিক সহয়তায় ছিলেন নায়েক জাকির এর নেতৃত্বে হবিগঞ্জ জেলা পুলিশের একটি টিম। অভিযান চলাকালে অধিদপ্তরের পক্ষ থেকে ভোক্তা অধিকার আইন বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে উপস্থিত জনসাধারণের মাঝে লিফলেট ও পাম্পলেট বিতরণ করা হয়। অভিযান অব্যহত থাকবে।

নুর উদ্দিন সুমন, হবিগঞ্জ প্রতিনিধি