বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেবে কাতার, উচ্ছ্বাসিত প্রবাসী বাঙ্গালিরা

কাতারের সিংহভাগ মসজিদে ইমাম ও খতিব হিসেবে বাংলাদেশিরা কর্মরত রয়েছেন। তেলসমৃদ্ধ দেশটির পক্ষ থেকে প্রবাসীদের জন্য একটি যুগান্তকারী সিদ্ধান্ত নেয়া হয়েছে। উপসাগরীয় দেশগুলোর মধ্যে প্রথম দেশ কাতার বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেবে।

এর ফলে, কাতারে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীদের জন্যও দারুণ একটি সুযোগের দ্বার খুলে গেল। এমন খবর শুনে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের বন্যা বইছে। তাদের পরিবারে চলছে খুশির জোয়ার।

জানা গেছে, প্রবাসীদের স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্রে দুটি ক্যাটাগরি অবলম্বন করা হবে। প্রথমত, যেসব প্রবাসী কাতারে জন্মগ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে দেশটিতে ১০ বছর বসবাস করার শর্ত মেনে চলতে হবে।

দ্বিতীয়ত, যারা অন্যদেশে জন্মগ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে দেশটিতে ২০ বছর বসবাস করতে হবে। কাতার সরকারের এক ডিক্রিতে এ তথ্য জানানো হয়েছে।

আরও জানানো হয়েছে, ওই শর্তের পাশাপাশি স্থায়ী বসবাসের জন্য আবেদনকারীদের আরবি ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে। শুধু তাই নয়, আবেদনকারীদের পর্যাপ্ত আয় এবং আইনগত বৈধতা থাকতে হবে।

কাতারে স্থায়ীভাবে বসবাসের অনুমতিপ্রাপ্তরা স্থানীয় সহযোগীদের (পার্টনার) ছাড়াই স্বাধীনভাবে বাণিজ্যিক প্রতিষ্ঠান চালাতে পারবে। একইসাথে তারা দেশটির জাতীয় আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে পারবে।