মাথায় টিপ পরনে শাড়ি, সমকামীদের সমর্থনে গম্ভীরের সাজ!

ভারতে সুপ্রিম কোর্টের রায়ের পর সেই রায়ের সমর্থনে আসরে নেমেছেন অনেক সেলিব্রিটিই। সেই তালিকায় নাম লেখালেন গম্ভীরও। তবে, গম্ভীরের এই অভিনব উদ্যোগকে কুর্নিশ জানাচ্ছেন সকলেই। মাথায় টিপ, গলায় ওড়না, পরনে শাড়ি, এটাই ছিল ক্রিকেটার গৌতম গম্ভীরের সাজ৷ রূপান্তরকামী সমাজের প্রতিনিধি হতেই মহিলা সাজলেন তিনি৷ 

সম্প্রতি ভারতের রাজধানী শহর দিল্লিতে অনুষ্ঠেয় সপ্তম ‘হিজরা হাব্বা’ অনুষ্ঠানে উপস্থিত থেকে হিজরা সম্প্রদায়ের সাথে একাত্মতা প্রকাশ করেছেন ভারতের অভিজ্ঞ ক্রিকেটার গৌতম গম্ভীর। প্রতিবছর ‘শেমারি সোসাইটি’র উদ্যোগে আয়োজিত হয় এই ‘হিজরা হাব্বা’। এবার এই অনুষ্ঠানের আয়োজক ছিল ‘ইন্ডিয়া এইচআইভি-এইডস অ্যালায়েন্স।

সমকামিতা যে অপরাধ নয়, গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট সেই ঐতিহাসিক রায় দিয়েছে। আর সেই রায় শোনার পরেই উচ্ছ্বসিত দেশের নানান প্রান্তের রূপান্তরকামী সম্প্রদায়।

এর আগে বিচ্ছিন্নভাবে বেশ কয়েকবার সমকামীদের প্রতি নিজের সমর্থন জানিয়েছেন গম্ভীর। এবার তৃতীয় লিঙ্গের এই মানুষদের বার্ষিক অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাদের সাথে সময় কাটিয়েছেন ৩৬ বছর বয়সী এ ক্রিকেটার। এসময় সমকামীদের সাথে মিশে যেতে তাদের মতোই ওড়না ও টিপ পরিধান করেন গম্ভীর। পরে গম্ভীরের এসব ছবি সারা ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। হিজরা হাব্বার এবারের থিম ছিল ‘Born This Way’ অর্থাৎ ‘এভাবেই জন্মেছি’।

এর আগে গত মাসেই ভারতের জনপ্রিয় ধর্মীয় অনুষ্ঠান ‘রাখি বন্ধন’ এর সময়েও সমকামীদের সাথে সময় কাটিয়েছিলেন গম্ভীর। হাতে পরেছিলেন সমকামীদের বেঁধে দেয়া রাখি। এসময় সমকামীদের প্রতিনিধি হয়ে আসা আভানা আহের ও সিমরান শেখের সাথে মত বিনিময় করেন গম্ভীর।

সে ছবি নিজের টুইটারে আপলোড দিয়ে গম্ভীর লিখেন, ‘ব্যাপারটা নারী অথবা পুরুষের নয়, মূল বিষয়টা হচ্ছে তারা মানুষ। আভানা আহের ও সিমরান শেখ (দুজন সমকামী) এর বেঁধে দেয়া রাখি পরে নিজেকে গর্বিত মনে হচ্ছে। আমি তাদেরকে তাদের নিজেদের মতোই গ্রহণ করেছি। আপনিও কি করবেন?’

ভারতের যেকোন সামাজিক বা রাজনৈতিক বিষয়ে গৌতম গম্ভীরকে সবসময়ই দেখা যায় অগ্রণী ভূমিকা পালন করতে। সে ধারাবাহিকতায় সমকামী, রূপান্তরকামী বা হিজরাদের প্রতিও নিজের সমর্থন জানালেন গম্ভীর। স্বাভাবিক মানুষের মত জীবন করতে না পারা এ জনগোষ্ঠীর সমর্থনে গম্ভীরের এ উদ্যোগ সাড়া জাগিয়েছে ভারতের সাধারণ মানুষের মনেও।