জাবি’তে জিওগ্রাফিক ইনফর্মেশন ও রিমোট সেন্সিং কর্মশালা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং এর আয়োজনে শুরু হলো দু’দিন ব্যাপি জিওগ্রাফিক ইনফর্মেশন সিস্টেম (জিআইএস) এন্ড রিমোট সেন্সিং (আর এস) শীর্ষক কর্মশালা।

আজ শুক্রবার বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট হল রুমে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক এ কর্মশালার উদ্বোধন ঘোষনা করেন।

অধ্যাপক শেখ তাওহিদুল ইসলামের সঞ্চালনায়, উদ্বোধনী বক্তব্যে শেখ মো. মনজুরুল হক বলেন, “আমাদের দেশ মধ্যম আয়ের দেশ, আর মধ্যম আয়ের দেশের লক্ষ্য হলো দেশের উন্নয়ন মূলক কাজ করা। এ লক্ষ্য কাজ করে যাচ্ছেন দেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঠিক তেমনি জিআইএস এবং আর এস দেশের উন্নয়নে কাজ করে যাবে, সাহায্য করবে বৈষম্য কমাতে।

আইন অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ তার বক্তব্য বলেন, “ রিমোট সেন্সিং একটি বৈজ্ঞানিক আবিস্কার আর বাংলাদেশে সর্বপ্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এ বিভাগ খোলা হয়েছে। আমরা আশা করি রিমোট সেন্সিং ক্ষেত্রে এই বিভাগ বাংলাদেশকে নেতৃত্ব দেবে”।

এছাড়া তিনি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদেরকে ধন্যবাদ জানান।

দেশের মোট ১০ টি বিশ্ববিদ্যালয়য় থেকে শতাধিক শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করছেন। আগামীকাল শনিবার সনদপ্রত্র প্রদানের মাধ্যমে এ কর্মশালা শেষ হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন, প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক সোহেল আহম্মেদ, সিন্ডিকেট সদস্য অধ্যাপক হানিফ আলী প্রমুখ।

রুদ্র আজাদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, প্রতিনিধি