দিনাজপুরে বিলুপ্ত প্রাণি নীল গাইয়ের সন্ধান!

বাংলাদেশে বিলুপ্ত হওয়া বিরল প্রজাতির নীল গাই পাওয়া গেছে। প্রাণি টিকে উদ্ধার করে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিরিয়াখানায় রাখা হয়েছে। ভারতের বনাঞ্চল থেকে আসা গ্রামবাসী কর্তৃক আটক হওয়া প্রাণিটি অসুস্থ্য হওয়ায় তাকে প্রয়োজনীয় চিকিৎসা দিচ্ছে প্রাণিসম্পদ বিভাগ। হরিণ বিশেষ প্রজাতির প্রাণিটিকে রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণ করা হবে বলে জানিয়েছে বন বিভাগ।

ভারত থেকে আসা বাংলাদেশে বিলুপ্ত হওয়া বিরল প্রজাতির নীল গাই ঠাই হয়েছে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে। মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) বিকেলে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়নের যদুয়ার গ্রামে ভারতীয় সীমান্তরেখা বরাবর অবস্থিত কুলিক নদীতে এলাকাবাসীর হাতে আটক হয় প্রাণিটি। খবর পেয়ে স্থানীয় প্রশাসন প্রাণিটিকে উদ্ধার করে রামসাগর জাতীয় উদ্যানে নিয়ে আসে। আহত নীল গাইটি রামসাগরের মিনি চিড়িয়াখানায় হরিনের সাথে রাখা হয়েছে। এই বন্য প্রাণির পুরুষের রং কিছুটা নীল বলে তার নামকরণ করা হয়েছিল নীল গাই। তবে পুরুষের নাম নীল ষাঁঢ়। গ্রামবাসী কর্তৃক আহত হওয়ায় নীল গাইটিকে চিকিৎসা দিচ্ছে প্রাণিসম্পদ বিভাগ।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শ‌া‌হিনুর আলম জানান, বৈশিষ্ট্য অনুসারে প্রাণিটি হরিণ বিশেষ প্রজাতির নীল গাই বলে নিশ্চিত করা হয়েছে। তাকে বেশ আহত অবস্থায় রিসিভ করা হয়। বুধবার তার কাছে গিয়ে চিকিৎসা দেয়া হয়েছে। এই কর্মকর্তা আরো জানান, সাধারনত বন্য প্রাণি তার কাছে যেতে দেয়না। তবে বর্তমানে প্রাণিটি অনেকটা সুস্থ্য এবং সুখকর বিষয় তার গর্ভে বাচ্চা রয়েছে। যা এক থেকে দেড় মাসের মধে ভূমিষ্ঠ হতে পারে। প্রাণিসম্পদ বিভাগের এই একটি বড় চ্যালেঞ্জ বলেও তিনি জানান।

অনেকে খবর পেয়ে দুর দুরান্ত থেকে ছুটে আসছে বিরল প্রজাতির বিলুপ্ত এই প্রাণিটিকে এক ঝলক দেখতে। পাঠ্যপুস্তকে পড়লেও বাস্তবে অজানা এই প্রাণিটিকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভীড় করছে দেখার জন্য। শিক্ষার্থীরা বলছেন আমাদের পূর্বপুরুষ এটা অনেকেই দেখে যেতে পারেনি। আমরা দেখতে পেলাম তাই নিজেদের ধন্য মনে হচ্ছে।

বন বিভাগের কর্মকর্তা ও রামসাগর জাতীয় উদ্যানের তত্বাবধায়ক আব্দুস সালাম তুহিন বলছেন, হরিণ বিশেষ প্রজাতির প্রাণি নীল গাইয়ের পর্যবেক্ষনে রাখা হয়েছে। তবে রাষ্ট্রীয়ভাবে প্রাণিটিকে সংরক্ষণ করা হবে। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষ সার্বক্ষনিক খোজ খবর নিচ্ছে।

বন বিভাগের তথ্যমতে, সর্বশেষ ১৯৪০ সালের দিকে পঞ্চগড় জেলায় এই বন্য প্রাণি নীল গাইয়ের দেখা গিয়েছিল। এরপরে বাংলাদেশে আর কোথাও এই প্রাণিটির দেখা মেলেনি।

 

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি