নতুন উদ্দীপনায় এশিয়া কাপের প্রস্তুতি শুরু করেছে টাইগাররা

আসন্ন ৬ জাতির এশিয়া কাপ ওয়ানডে টুর্নামেন্টের জন্য সোমবার থেকে প্রস্তুতি ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই ক্যাম্প। মাঝে দুদিনের বিরতি আছে। অন্য যেকোন টুর্নামেন্টের চেয়ে এশিয়া কাপ ক্রিকেটটা বড্ড বেশি সৌভাগ্যকর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য। ২০১২ ও ২০১৬ সালের আসরের ফাইনাল খেলেছিল টাইগাররা। তাই এশিয়া কাপের আসন্ন আসরকে ঘিরেও রয়েছে তুমুল আগ্রহ ও ভালো করার আপ্রাণ চেষ্টা।

তবে শুরুতেই থাকছেন না দলের দুই বড় তারকা সাকিব আল হাসান এবং মাহমুদ উল্লাহ রিয়াদ। হজব্রত পালনের উদ্দেশ্যে সৌদি আরবে অবস্থান করছেন সাকিব। আগামী ২৯ আগস্ট তার দেশে ফেরার কথা রয়েছে।দেশে ফিরে কবে নাগাদ ক্যাম্পে যোগ দিবেন, তা এখন নিশ্চিত নয়। অন্যদিকে, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন মাহমুদ উল্লাহ। আগামী ৭ সেপ্টেম্বর দেশের ফেরার কথা রয়েছে তার।

কুরবানির ঈদের আগেই জানিয়ে দেয়া হয়েছিল এশিয়া কাপের জন্য ৩১ সদস্যের প্রাথমিক স্কোয়াড। সেই স্কোয়াডের ২৯ জন খেলোয়াড়কে নিয়েই সোমবার শুরু হয়েছে আনুষ্ঠানিক প্রস্তুতি পর্ব। সোমবার সকাল ৯টায় মিরপুর ক্রিকেট স্টেডিয়ামের ইনডোরে রিপোর্টিং শুরু করে স্কোয়াডে থাকা ২৯ জন ক্রিকেটার।

সোমবার থেকে প্রস্তুতি শুরু হলেও প্রথম চার দিন তথা বৃহস্পতিবার পর্যন্ত কেবল ফিটনেস অনুশীলন করবেন ক্রিকেটাররা। পরে শুক্রবার একদিন বিশ্রাম নিয়ে শনিবার থেকে শুরু স্কিল ট্রেনিং তথা ব্যাটিং-বোলিংয়ের অনুশীলন। শুরুতে স্কিল ট্রেনিং না থাকায় প্রস্তুতি ক্যাম্প শুরুর পরেই দলের সাথে যোগ দিচ্ছেন প্রধান কোচ স্টিভ রোডস।

এদিকে রোববার শেষ বেলায় মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ‘রবি’র সাথে বিসিবির চুক্তি বাতিলের খবর বেরুনোর পরে সোমবার মিললো এর আনুষ্ঠানিক সত্যতাও। কেননা প্রস্তুতি ক্যাম্পের জন্য ক্রিকেটারদের যে প্র্যাক্টিস কিট বা জার্সি দেয়া হয়েছে তাতে কোথাও রবির লোগো বা নাম লেখা নেই।

বাংলাদেশের প্রাথমিক দল : মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, আনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদু উল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, মেহেদি হাসান মিরাজ, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, আরিফুল হক, কামরুল ইসলাম রাব্বি, সৈয়দ খালেদ আহমেদ, আবু জায়েদ রাহি, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, নাঈম হাসান, জাকির হাসান, সানজামুল ইসলাম, মোহাম্মদ মিঠুন ও ফজলে রাব্বি মাহমুদ।