মেসির জার্সি পোড়ানোর আহ্বান, নিষিদ্ধ ফিলিস্তিন ফুটবল সংস্থার সভাপতি

ফিফার আচরণ বিধি ভাঙার অপরাধে অবশেষে শাস্তি পেলেন ফিলিস্তিন ফুটবল সংস্থার সভাপতি জিব্রিল রাজোব এক বছরের জন্য ফিফা সম্পর্কিত সব কাজ থেকে নিষিদ্ধ করা হয়েছে তাকে।

ফুটবল জগতের অন্যতম সেরা তারকা আর্জেন্টিনার লিওনেল মেসির বিশ্বকাপের ঠিক আগে ইসরায়েলের জাতীয় দলের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু ম্যাচের ভেন্যু আচমকা বদলে জেরুজালেম করা হয়। আর স্বাভাবিক ভাবেই এমন সিদ্ধান্ত ভালো চোখে দেখেনি ফিলিস্তিন। তখন এই সিদ্ধান্তের বিরোধিতা করার জন্য অদ্ভুত এক পন্থা নিতে চেয়েছিলেন ফিলিস্তিন ফুটবল সংস্থার সভাপতি জিব্রিল রাজোব। এ সময় দেশের মানুষকে তিনি আহ্বান জানান মেসির জার্সি ও ছবি পুড়িয়ে প্রতিবাদ করতে। শুরু হয় আন্দোলন-প্রতিবাদ। ক্ষোভে ফেটে পড়ে ফিলিস্তিনিরা। জেরুজালেমে ম্যাচটি হলে তা পণ্ড করার সব রকম চেষ্টা হবে, মেসিদের নিরাপত্তা হুমকির মধ্যে পড়বে-এসব কথাও বলা হয়।

আর তার এসব কথার মধ্যে উসকানি ছিল বলে মনে করে ফিফা। এক বিবৃতিতে ফিফা রাজোবের ঘটনাকে ঘৃণা ও হিংসা ছড়ানোর মতো অপরাধ বলে ব্যাখ্যা করা হয়েছে। ফিফার আচরণ বিধি সংক্রান্ত কমিটি রাজোবকে এক বছরের জন্য ফিফা সম্পর্কিত সব কাজ থেকে নিষিদ্ধ করেছে। পাশাপাশি ২০ হাজার ডলার জরিমানাও করা হয়েছে। নিষিদ্ধ থাকা অবস্থায় মাঠে গিয়ে অফিশিয়াল কোনও ম্যাচও দেখতে পারবেন না তিনি।

প্রসঙ্গত, আর্জেন্টিনা ফুটবল সংস্থা ম্যাচটি স্থগিত করেছিল। আর রাজোব সে সময় মেসির বিশালাকার ছবি পাশে রেখে সাংবাদিক সম্মেলন করেন। ধন্যবাদ জানান মেসি ও আর্জেন্টিনাকে।