আইসিসি বিশ্বকাপের ট্রফি আসছে বাংলাদেশে

আগামী ২৭ আগস্ট থেকে শুরু হচ্ছে আইসিসি বিশ্বকাপের ‘ট্রফি ট্যুর’। আগামী ৯ মাসে বিশ্বের বিভিন্ন শহরে ঘুরে বেড়াবে সোনালি রঙয়ের এই ট্রফি। বেশ কয়েকটি দেশ ঘুরে এটি বাংলাদেশে আসবে ১৭ অক্টোবর।

আগামী সোমবার দুবাইয়ে আইসিসির সদর দফতর থেকে শুরু হবে আইসিসি বিশ্বকাপের ‘ট্রফি ট্যুর’। এবারই সবচেয়ে বেশি দেশ ঘুরে বেড়াবে এটি। ৫টি মহাদেশের ২১টি দেশ ও ৬০টি শহরের ভক্তরা পাবেন ক্রিকেট বিশ্বের আকাঙ্ক্ষিত এই ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ। আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেছেন, ‘ট্রফি ট্যুর আইসিসি ক্রিকেট বিশ্বকাপের অংশ হওয়ার অনন্য সুযোগ তৈরি করে দেয় ভক্তদের। আরও অনেক বেশি দেশ ও শহরে গিয়ে এবার আগের চেয়েও বেশি মানুষকে এর অংশীদার করতে যাচ্ছি আমরা।’

ট্রফির এই লম্বা সফর এবার এর প্রথম গন্তব্য ওমানের মাসকট। তারপর ওমান হয়ে যুক্তরাষ্ট্র, রোয়ান্ডা, নাইজেরিয়া, ফ্রান্স, বেলজিয়াম, নেপাল ও জার্মানিতেও হবে ট্রফি ট্যুর। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, কেনিয়া, জ্যামাইকা ও বারবাডোজ সফর করবে এটি। বেশ কয়েকটি দেশ ঘুরে ১৭ অক্টোবর এটি বাংলাদেশে আসবে। ৭ দিনের বাংলাদেশ সফরে চারটি শহরে থাকবে ট্রফিটি। ১৭ থেকে ১৯ অক্টোবর তিন দিন ঢাকায় এটি প্রদর্শনীর পর ২০ ও ২১ অক্টোবর খুলনা ও সিলেট ঘুরে পৌঁছাবে চট্টগ্রামে। সেখানে ২২ ও ২৩ অক্টোবর প্রদর্শনীর পর শেষ হবে এই ট্রফির বাংলাদেশ সফর। ২০টি দেশ ঘুরে বিশ্বকাপ শুরুর ১০০ দিন আগে ১৯ ফেব্রুয়ারি ট্রফি পৌঁছাবে ইংল্যান্ডে।

এই ৯ মাসের যাত্রায় সোনালি ট্রফিটা শুধু ক্রিকেট খেলুড়ে দেশেই নয়, পৌঁছাবে এমন কয়েকটি দেশে যেখানে ক্রিকেট খুব বেশি পরিচিত নয়।