ঈদুল আযহার নামাজের প্রস্তুতি চলছে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মাঠে

দেশের সবচেয়ে বড় ঈদগাহ মাঠে নামাজ আদায়ের লক্ষ্যে প্রস্তুত হচ্ছে দিনাজপুরের গোড়-এ শহীদ বড় ময়দান। অধিক লোক সমাগম আশা করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করার হয়েছে বলে দাবি প্রশাসনের। পুলিশের পাশাপাশি থাকছে বিজিবি, র‌্যাব, সাদা পোষাকধারী পুলিশ, সিসি ক্যামেরাসহ কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

প্রায় ২২ একর জমির পশ্চিম দিকে ৫০ গম্বুজ বিশিষ্ট এই মিনার নির্মিত হয়েছে গত বছরে। যেখানে ৫০ গম্বুজের দুই ধারে ৬০ ফুট করে ২টি মিনার, মাঝের দুটি মিনার ৫০ ফুট করে এবং প্রধান মিনারের উচ্চতা ৫৫ ফুট। এই সব মিনার আর গম্বুজের প্রস্থ হলো ৫শ ১৬ ফুট। দিনাজপুর ঐতিহাসিক গোড়-এ শহীদ ময়দানের পশ্চিম দিকে প্রায় অর্ধেক জায়গা জুড়ে প্রতিষ্ঠিত এই ঈদগাহ্ মিনারটির পাদদেশে গত বছরে ঈদের ২টি ও চলতি বছরে একটি নামাজ আদায় হয়েছে। এবার ঈদুল আজহার নামাজ আদায়ে প্রস্তুত করা হচ্ছে মাঠটি। মুসল্লীদের আশা, গত বছরের তুলনায় এবারে বেশি লোক সমাগম হবে।

জেলা প্রশাসক আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর জানান, ঈদের নামাজ আদায়ে মাঠ তৈরীর কার্যক্রম প্রায় শেষের পথে। নিরাপত্তার কোন কমতি থাকছেনা। মুসল্লিরা যাতে সুন্দরভাবে নামাজ আদায় সেজন্য অজু খানা, অস্থায়ী টয়লেটসহ এম্বুলেন্সের ব্যবস্থা রাখা হয়েছে।

অপর দিকে, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম জানান, ঈদ জামাতের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে কয়েকটি স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। চেকবক্স, সিটি টিভি ক্যামেরা ও পুলিশ বক্স তৈরী করা হয়েছে। ১ হাজারের বেশি পুলিশ মোতায়েনের পাশাপাশি থাকবে সাদা পোশাকে পুলিশ, বিজিবি ও র‌্যাব।

স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদ হুইপ ইকবালুর রহিম বলেছেন, উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ্ মিনার ও জামাত দিনাজপুর গোড়-এ শহীদ বড় মাঠে অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি গত বারের মত এবারেও ৫লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করবে। ঈদের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন হতে কয়েকবার প্রস্তুতিমূলক সভা করা হয়েছে। আইন-শৃঙ্খলা ও মুসল্লীদের সব ধরনের সুবিধাদির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এবার বৃহৎ এই ঈদগাহ্ মাঠে নামাজ সফল ভাবে আদায়ের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। প্রতিবারের মত এই ঈদগাহ্ মাঠে নামাজে ইমামতি করবেন আলহাজ¦ সামসুল আলম কাশেমী। ঈদের দিন সকাল ৯টায় নামাজ অনুষ্ঠিত হবে।

 

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি