আজ তারেক মাসুদ ও মিশুক মুনীরের ৭ম মৃত্যুবার্ষিকী

আজ চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরের ৭ম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে করা হয়েছে নানা আয়োজন। এছাড়া এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতার বক্তা চলচ্চিত্রকার আকরাম খান।

সড়ক দূর্ঘটনায় নিহত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরের ৭ম মৃত্যুবার্ষিকী। গুণী এই দুই ব্যক্তির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে নানারকম অনুষ্ঠানের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হল সংলগ্ন সড়কদ্বীপে তারেক-মিশুক স্মৃতিস্থাপনা প্রাঙ্গণে তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮ এবং তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বিকেল পাঁচটায়। এবারের বক্তৃতার বিষয় ‘দেশ ভাগের চলচ্চিত্র: পর্যালোচনা ও বিশ্লেষণ’। এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতার বক্তা চলচ্চিত্রকার আকরাম খান। এটি আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। তারেক মাসুদ স্মারক বক্তৃতা অনুষ্ঠানের পর ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্র বিষয়ক কর্মশালা’র সমাপনী ও কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করা হবে।

এরপর সন্ধ্যা ৬টায় শুরু হবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা। আলোচনা অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। এতে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

এছাড়াও সন্ধ্যায় সড়ক দুর্ঘটনায় নিহত তারেক মাসুদ, মিশুক মুনীরসহ সড়ক-মহাসড়কে নিহত সব মানুষের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্বালনের মাধ্যমে আয়োজন শেষ হবে।