পাকিস্তানের স্বাধীনতা দিবসে বলিউডের গান গেয়ে বয়কট হলেন আতিফ!

পাকিস্তানের স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে অনুষ্ঠিত প্যারেড অনুষ্ঠানে বলিউডের গান গাওয়াতে অনুরাগীদের তোপের মুখে পড়লেন জনপ্রিয় শিল্পী আতিফ আসলাম। এমনকি তাকে বয়কট করার কথাও বলছেন তার ভক্তরা।

পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে সম্প্রতি নিউইয়র্কে একটি প্যারেড অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন আতিফ। সেখানে তিনি তার বেশকিছু জনপ্রিয় গানের পাশাপাশি বলিউডের গান গেয়ে ফেলেন। শ্রোতাদের তিনি তারই গাওয়া বলিউডের ‘আজব প্রেম কি গজব কাহানি’ ছবির ‘তেরা হোনে লগা হুঁ’ গানটি শুনিয়েছিলেন। এরপরেই সোশ্যাল মিডিয়ায় তার ভক্ত অনুরাগীরা তাকে তুলোধুনো করছেন। অনেকে বলছেন, একজন পাকিস্তানি হয়ে পাকিস্তানের স্বাধীনতা দিবসে ভারতের গান তিনি কেন গাইলেন? কেউ বলছেন, আতিফকে বয়কট করা উচিত। এমনকি সোশাল মিডিয়াতে ‘বয়কট আতিফ আসলাম’ লিখে হ্যাশট্যাগের ঝড় উঠেছে।

কিন্তু বিষয়টি নিয়ে একেবারেই অস্বস্তিতে নেই আতিফ আসলাম। তিনি বলেছেন- শফাকত আমানত আলির মতো অনেক পাকিস্তানি গায়ক ভারতীয় ছবিতে গান গেয়েছেন। তিনিও নিজের গানই গেয়েছেন। হোক না তা ভারতের। গায়ক আমানত আলিও আতিফ আসলামকে সমর্থন করেছেন। তিনি বলেছেন, প্যারেডে আতিফের গান গাওয়া তিনি সমর্থন করেন। মিউজিক কখনও ভারতের বা পাকিস্তানের হতে পারে না। মিউজিক শুধুই মিউজিক। গায়ক তাদের গানের দ্বারাই পরিচিত হন। গানের উপর ভিত্তি করেই হয় তাদের ভক্ত। তা সে যে কোনও দেশেই হতে পারে। চিত্র সমালোচক ওমের আলাভিও সমর্থন করেছেন আতিফকে। তিনি বলেছেন, বলিউডের অনেক ছবিই পাকিস্তানের প্রেক্ষাগৃহ বা টেলিভিশনে দেখানো হয়। ফিল্ম বা মিউজিকের কোনও সীমারেখা হয় না। পাকিস্তানিরা কি ভারতের ছবি দেখে না? রোজ ভারতীয় ধারাবাহিক কি পাকিস্তানের টেলিভিশনে সম্প্রচারিত হয় না? তাহলে কেন এমন মনোভাব? প্রশ্ন তুলেছেন তিনি।

প্রসঙ্গত, পাকিস্তানের নাগরিক হলেও আতিফ আসলাম বলিউডে গান করছেন বহু বছর ধরেই। সেই সুবাধে ভারতেও তিনি বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন।