জাককানইবি’তে বর্ণাঢ্য আয়োজনে আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন

আদিবাসী দিবস ২০১৮ কে সামনে রেখে দিনব্যাপী নানা আয়োজন ও কর্মসূচির মধ্য দিয়ে দিবসটিকে উদযাপন করেছে ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা।

বিশ্বের বিভিন্ন দেশের আদিবাসী জনগোষ্ঠী ও আদিবাসীদের স্বতন্ত্র পরিচয় তুলে ধরা সহ সার্বিক জীবনমান উন্নয়নের লক্ষে ১৯৯৪ সাল হতে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত এই দিবসটি বিশ্বের বিভিন্ন দেশের আদিবাসী সংগঠনগুলো কর্তৃক আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় এবছর ৯ আগষ্ট এবারের আদিবাসী  দিবসের মূলসুর ‘আদিবাসী জাতি সমূহের দেশান্তরঃপ্রতিরোধের সংগ্রাম’ কে প্রতিপাদ্য করে ৮ টি  জাতিগোষ্ঠীর আদিবাসী শিক্ষার্থীরা সম্মিলিত আদিবাসী ছাত্র সংগঠনের ব্যানারে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে  উদযাপন করে এই দিবসটি।

অভ্যর্থনা,আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ বিচিত্র আয়োজনে সজ্জিত এ দিবসটির শুভসূচনা হয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করা আদিবাসী অধিকার প্রতিষ্ঠা ও বিভিন্ন সময়ে নির্যাতিত আদিবাসীদের ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবিতে স্লোগান মুখরিত একটি প্রতিবাদী র্যালির মধ্য দিয়ে।

আদিবাসী ছাত্র সংগঠনের সভাপতি দর্পন দফোর সভাপতিত্ব ও আদিত্য রাংসার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদশ্য উপাধ্যক্ষ রেমন্ড আরেং।

এসময় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির সহকারী প্রক্টর ও নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের  সহকারী অধ্যাপক আল জাবির,বিশিষ্ট কবি ও গবেষক জেমস জর্নেশ চিরান ও ময়মনসিংহ কারিতাসের আঞ্চলিক পরিচালক অপূর্ব ম্রং। অনুষ্ঠানটির সার্বিক আহ্বায়কের দায়িত্বে ছিলেন আদিবাসী ছাত্র সংগঠনের সহ-সভাপতি তমাল চিরান।

 

নাইমুল হাসান রাহাত, কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি