শিক্ষার্থী আন্দোলনের চিত্রকে গানে তুলে ধরলেন তরুণ শিল্পী সিনা

গতকাল ২ আগস্ট শেষ রাতে ‘লেফট রাইট’ নামের বিশেষ একটি গানের ভিডিও প্রকাশিত হয়। গানটিতে দারুণভাবে অল্প ভাষায় উঠে এসেছে চলমান আন্দোলনের প্রতিটি ছাত্র-ছাত্রীর হৃদয় নিংড়ানো অভিব্যক্তি। কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটির কথা-সুর তৈরি করেছেন সিনা হাসান।

তরুণ শিল্পী সিনা হাসান দেশের যে কোনও নিপীড়ন বিরোধী আন্দোলনের সঙ্গে বরাবরই ছিল একাত্মতা প্রকাশ করেন। সেই সূত্রে অন্য অনেক গানের মতো এবারের শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে তিনি প্রকাশ করেছেন গানটি। গানটি সদ্য কলেজে পা রাখা আন্দোলনরত শিক্ষার্থীদের অনুপ্রেরণা যোগাবে বলে তিনি বিশ্বাস করেন।

সিনা বললেন, ‘বিশ্বাস না করার মতোই গানটির গল্প। গানটি আমি বেশ আগেই তৈরি করেছি। কিন্তু অফিসিয়ালি প্রকাশ করিনি। এবার কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের আন্দোলন শুরুর পর খেয়াল করলাম- আমার গানটা বুঝি এই আন্দোলনকে ভেবেই অগ্রিম লেখা! সেই মুগ্ধতা আর দায়বদ্ধতা থেকেই পড়ে থাকা অথচ চলমান আন্দোলনের সঙ্গে শতভাগ প্রাসঙ্গিক গানটিকে ভিডিওতে রূপান্তর করে প্রকাশ করেছি। আমি চেয়েছি গানটির মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা নিজেদের আরও স্বাধীন ভাবতে শিখুক। আমি আগে থেকেই দেশের শিক্ষা ব্যবস্থা, প্রচলিত অনিয়ম কিংবা নিপীড়ন বিরোধী আন্দোলনের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছি। জুবায়ের নামে আমার এক রুমমেট মারা যাওয়ার পর গানটির কথাগুলো মাথায় আসে। ফরাসি দার্শনিক মিশেল ফুকোর একটা কথা আছে- মানুষ যতটা ভাবে সে তারচেয়েও বেশি স্বাধীন। সেটার ছায়া ধরেই আমি গানটির ব্রিজ লাইন লিখেছি- যতটা স্বাধীন বলে ভাবাও, আমি তারচেয়ে বেশি স্বাধীন। গেল কয়েকদিনে রাজপথে নেমে আমার ভাই-বোন-বন্ধুরা আসলে সেটাই প্রমাণ করলো।’

‘লেফট রাইট’ গানটির সংগীতায়োজন করেছেন চিরকুট ব্যান্ডের পাভেল অরিন। আর আন্দোলনের অসাধারণ কিছু ফুটেজ নিয়ে ভিডিওটি সম্পাদনা করেছেন জুয়েল রানা। গানটি সিনা হাসানের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে উন্মুক্ত রয়েছে।