বৃষ্টির দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

বৃষ্টির দিনে কোন কাজে মন বসেনা। মনটা কোথায় যেন হারিয়ে যেতে চায়। কত না রোমান্টিকতার সঙ্গী এই বৃষ্টি। ব্যস্ত জীবনের ব্যস্ত মানুষটিও বৃষ্টির দিনে হারিয়ে যেতে চায় কোন সুখময় স্মৃতির আবডালে। যেন…….

ইচ্ছে ডানা মিলিয়ে,

তেপান্তরে যাও হারিয়ে…….

প্রকৃতি নতুন রুপে সেজে উঠে এক পশলা বৃষ্টির ছোয়াঁ পেয়ে, যেন নব যৌবনের খেলা। আর সেটা যদি হয় প্রকৃতির বরপুত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ, মুক্তমঞ্চ, শহীদমিনার, টারজ্ন, মুরাদ চত্ত্বর, মহুয়াতলা, মুন্নি চত্ত্বর, চৌরঙ্গী, বটতলা সবখানেই যেন টুপটাপ বৃষ্টি পশরা মিলিয়ে বসেছে। সুনসান নিরাবতার মাঝে বৈচিত্রতার ভার মেলে চারপাশে। আর মিলবেই না কেন শত ব্যাস্ততার মাঝে অবকাশ মিলানোই তো দ্বায়। ক্লাস, এটেনডেন্স, টিউটোরিয়াল, প্রেজেন্টেশেন, ল্যাব, পরিক্ষা এর মাঝে একটু প্রকৃতির ভালবাসায় হারাতে কে না চায়?

বৃষ্টির দিনগুলো তাই ক্যাম্পাসের সকলেরই প্রিয়। কেউ বৃষ্টিতে ভিজে আড্ডা গানে, কেউ বা সময় কাটায় প্রিয়জনের সঙ্গে আলাপচারিতায়, আবার কারো কাছে বৃষ্টির দিন গুলো মানেই প্রিয়জনের সঙ্গে রিকশা ভ্রমন কিংবা একই ছাতার নিচে আধভেজা হয়ে একান্ত সময় কাটানো অথবা সাইকেল নিয়ে দাপিয়ে বেড়ানো পুরো ক্যাম্পাস। এখানে হারিয়ে যাওয়ার নেই যে মানা।

 

বৃষ্টি ভেজা ক্যাম্পাস, সবুজ ঘাসের গালিচা বিছানো পথ আর লাল ইটের চুয়ে পড়া পানির ধারা মূহুর্তে মধ্যে হারিয়ে নিয়ে যায় এক কল্পনার রাজ্যে, ছেড়ে যেতে ইচ্ছে করে না এ সবুজ ক্যাম্পাস। প্রশ্ন করেছিলাম বিশ্ববিদ্যালয়ের মার্স্টাস পড়ুয়া বাংলা বিভাগের ছাত্রী সায়মা চৈতির কাছে ” আক্ষেপ করেই বললেন প্রকৃতির নিয়মে হয়তো ক্যাম্পাস ছেড়ে চলে যেতে হবে কিন্তু এ অপরুপ ক্যাম্পাস কখনো ভুলে যাওয়ার নয়। বিশেষ করে বৃষ্টির দিনের কত শত স্মৃতি জড়িয়ে আছে এই ক্যাম্পাসটাতে”।

বৃষ্টির দিনে সবুজ পথ ধরে হাটঁতে ছিলাম হঠাৎ দেখা হলো একদল তরুনীর সাথে নাম সম্পা, তান্নি, সুমাইয়া ক্লাসের মাঝে বৃষ্টিতে বেরিয়েছে সাইকেল নিয়ে রুপ আর সৌন্দর্যে হারিয়ে যেতে। কথা হলো তাদের সাথে জানালো “বৃষ্টি উপভোগ করা সবাই পছন্দ করে আমরাও তার ব্যতিক্রম নয়। আর ক্যাম্পাসের বৃষ্টির দিনে রুমে বসে থাকা অথবা ক্লাস করাটা যেন মনের সাথে যুদ্ধ করা”।

কথার পশরা মিলালাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের রাশেদুল হাসান শোভনের সাথে, তিনিও হারিয়ে গেলেন ছোটবেলায় বৃষ্টির দিনে গ্রামের মেঠো পথ, মাঠে বল নিয়ে দাপাদাপির কথা, বললেন বৃষ্টিতে ভিজতে ভালো লাগার কথা”

রুদ্র আজাদ, জাবি প্রতিনিধি