গায়ক কবীর সুমনের সাথে মাওবাদীদের যোগাযোগ!

কলকাতার জনপ্রিয় বিখ্যাত বাঙালি গায়ক, গীতিকার ও অভিনেতা কবীর সুমনের সাথে মাওবাদীদের যোগাযোগ ছিল। কলকাতা মেডিক্যাল কলেজের ছাত্রদের অনশন মঞ্চে এমনটাই বললেন তিনি।

নতুন হোস্টেলে জায়গা পাওয়া নিয়ে ১৩ দিন ধরে অনশন করে আসছে কলকাতা মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা। অনশনে অনেক শিক্ষার্থীর শারীরীক অবস্থার অবনতি হয়েছে। একজনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত রোববার হঠাৎই মেডিক্যাল কলেজে উপস্থিত হয়েছিলেন গায়ক কবীর সুমন। সুমন ছাত্রদের প্রথমে অনশন ভাঙার জন্য অনুরোধ করেন। অনশনরত ছাত্রদের বাবা, মা, প্রেমিকার কথা ভেবে কিছু খেয়ে নিতে বলেন। তবে ছাত্ররা জানিয়ে দেন, তাদের দাবি না মানলে অনশন ভাঙা হবে না।

তখন অনশনকারীদের সঙ্গে বেশ সময় ধরে কথা বলেন তিনি। জানতে চান কিভাবে তিনি এ আন্দোলনে যোগ দেবেন। ছাত্ররা তার কাছ থেকে কী চায়? পরে অনশনকারীদের মধ্যে থেকে অনুরোধ করা হয়, তিনি যেন মমতা ব্যানার্জিকে এ বিষয়ে একটু বলেন।

এই অনুরোধ শুনে খানিকটা চটে যান প্রাক্তন এ তৃণমূল সাংসদ। রাগান্বিত হয়ে বলেন- ‘ওঁর সঙ্গে আমার সেই সম্পর্ক নেই। তোমাদের কি মনে হয় আমরা রোজ টেলিফোনে কথা বলি? লড়াই করেছি একসঙ্গে। ওসব বিগত… আমি তো আর সরকার নই। করবটা কী আমি? এতগুলো ছেলে অনশন করছে ওদের কথা যদি কেউ না শোনে তুমি আমি বললে শুনবে?

আমার সাথে কানেকশন ছিল মাওবাদীদের। তাঁরা একসময় আমার একটা যোগসহযোগি ছিলেন। তাঁরা মারা গেছেন। মনে রেখো আমি এমপি হয়ে ছিলাম সুশীল সমাজের ক্যান্ডিডেটদের টিকেটে। এরা সবাই মিটিং করেছিল। জয়, অভি, মঞ্জুর সবাই ছিল। আমি একটা জোট থেকে এসছি। কেউ আমার আলাদা কোন বন্ধু না। আমার বন্ধু ছিলেন বারবারা রাও।’