ইরানের মজুদে ৯৫০ টন ইউরেনিয়াম

ইরানের মজুদে থাকা ইউরেনিয়াম আর পরমাণু অস্ত্র তৈরি নিয়ে দীর্ঘ দিন ধরেই আলোচনা সমালোচনা চলছে। কিন্তু নতুন তথ্য প্রকাশ করে আবার নতুনভাবে আলোচনায় এলো পারস্য সাগরের তীরবর্তী এই দেশটি। দেশটির পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর ইউরেনিয়াম মজুদ নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছে তেহরান।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর চাপে এতোদিন পরমাণু কার্যক্রম শিথিল রেখেছিল মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ ইরান। তবে দেশটির পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর ইউরেনিয়াম মজুদ নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছে তেহরান। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেশটির আণবিক শক্তি সংস্থার প্রধান আলি আকবর সালেহি এক ভাষণে ইউরেনিয়াম মজুদ নিয়ে খোলামেলা কথা বলেছেন।

তিনি বলেন- ‘এ মুহূর্তে আমাদের কাছে ৯০০ থেকে ৯৫০ টন ইউরেনিয়াম মজুদ রয়েছে। যা ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার জন্য মজুদকৃত ইউরেনিয়াম হিসেবে যথেষ্ট। ইরানের সবোর্চ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনির নির্দেশে দেশটি ইতিমধ্যেই উন্নত ও আধুনিক সেন্ট্রিফিউজ উৎপাদনের জন্য যন্ত্রাংশ নির্মাণে অবকাঠামো গড়ে তোলার কাজ প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে।’

ইরানের এই নতুন তথ্য প্রকাশের পর অনেক রাষ্ট্রই উদ্ব্যেগ প্রকাশ করেছে।