রাশিয়ার চলচ্চিত্র উৎসবে মউ নির্মিত ‘দ্য স্টোরি বিসাইড মাই উইন্ডো’

রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ‘দশম কাজান আন্তর্জাতিক ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল’-এ মনোনীত হয়েছে ‘দ্য স্টোরি বিসাইড মাই উইন্ডো’ নামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। জুয়েইরিযাহ মউ নির্মিত ‘দ্য স্টোরি বিসাইড মাই উইন্ডো’ একটি শিশুতোষ কাহিনি নির্ভর চলচ্চিত্র।

টঙ-ঘর টকিজের প্রযোজনায় চলতি বছরে নির্মিত হয়েছে ‘দ্য স্টোরি বিসাইড মাই উইন্ডো’। ছবিটি ‘দশম কাজান আন্তর্জাতিক ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল’-এ প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছেন নির্মাতা মউ। তিনি জানান- ‘দ্য স্টোরি বিসাইড মাই উইন্ডো’ চলচ্চিত্রটি এবারের কাজান আন্তর্জাতিক ইয়ুথ ফিল্ম ফেস্টিভালে প্রথমবারের মতো প্রদর্শিত হবে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নিয়ে তিনি বলেন- ‘নগরের জীবনে একটা জানালা অনেকগুলো ছোট ছোট গল্পকে খুলে খুলে তুলে ধরে আমাদের সামনে। শব্দ আর দৃশ্য যে গল্পটা দেখায় সেই গল্পই মূল রসদ ছিল এই চলচ্চিত্রের। এইরকম কিছুই বলা যায় এই চলচ্চিত্র নিয়ে কথা বলতে গেলে। আর বাকিটা দর্শকের মগজে কিংবা মনেই সৃষ্টি হোক। তাতে পরিচালকের বলার কিছুই নেই।’

বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সস্টিটিউট থেকে ২০১৭ সালে নির্মিত ২২ মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভয়- দ্য ফেয়ার অব সাইলেন্স’ জুয়েইরিযাহ মউয়ের পোস্ট-গ্রাজুয়েশন চূড়ান্ত ডিপ্লোমা চলচ্চিত্র। ‘ভয়’-এর প্রিমিয়ার শো হয়েছে ২০১৭ সালের পহেলা নভেম্বর শেখ রাসেল অডিটোরিয়ামে।

প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালে নির্মিত জুয়েইরিযাহ মউয়ের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গ্রাফিতি’ও শিশুতোষ কাহিনি নির্ভর চলচ্চিত্র হিসেবে ইতালি ও ভারতের বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।