হ্যাট্রিক করতে যাচ্ছেন নির্মাতা তৌকীর আহমেদ!

হ্যাট্রিক করতে যাচ্ছেন জাতীয় এবং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একাধিক পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা তৌকীর আহমেদ। ইতিমধ্যেই ‘হালদা’ একাধিক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলেও এই মাসেই তৌকীর আহমেদ তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা এবং অংশগ্রহণের আমন্ত্রণ পেয়েছেন।

গত বছরের বহুল আলোচিত ও একাধিক আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত ব্যবসা সফল চলচ্চিত্র ‘হালদা’ দিয়ে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে হ্যাট্রিক করতে যাচ্ছেন তৌকীর আহমেদ। আগামী আগস্ট ৩১ থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত কসোভোতে ১১তম ফিল্ম ফেস্টিভ্যাল ‘দ্যা গডনেস অন দি থ্রোন’-এ অংশগ্রহণ করবে হালদা। আগামী ৪ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত রাশিয়াতে ১৪তম ‘কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অফ মুসলিম সিনেমা’র মূল প্রতেিযাগিতা বিভাগে প্রতিযোগিতা করবে হালদা। এরপর আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত ইতালিতে ২১তম ‘রেলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভাল’-এ প্রতিযোগিতা করবে হালদা। আন্তর্জাতিক চলচ্চিত্রে হালদা ৩টি উৎসবে অংশগ্রহণ করায় তৌকীর আহমেদ হ্যাট্রিক করতে যাচ্ছেন বলে জানান হালদা চলচ্চিত্রের মার্কেটিং ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বিষয়ক কর্মকর্তা মনজুরুল ইসলাম মেঘ।

মনজুরুল ইসলাম মেঘ আরও দুইটি হ্যাট্রিকের কথা জানান, এই মাসেই তৌকীর আহমেদের ‘হালদা’ বাংলাদেশের হয়ে লন্ডনে ১৫তম ‘রেইনবো চলচ্চিত্র উৎসব’, দক্ষিণ কোরিয়ার ‘সিউল বাংলাদেশি চলচ্চিত্র উৎসব’এ অংশগ্রহণ করেছে। এছাড়াও কলকাতায় বাংলাদেশি চলচ্চিত্র উৎসবে ‘অজ্ঞাতনামা’ প্রদর্শিত হয়েছে। সুতারাং দেশের পক্ষ হয়েও বিভিন্ন দেশে প্রদর্শনের দিক দিয়ে তৌকীর আহমেদ নির্মিত সিনেমা হ্যাট্রিক করেছে।

শুধু তাই নয়, তৌকীর আহমেদ সিনেমা মুক্তির দিক দিয়েও হ্যাট্রিক করতে যাচ্ছেন এই বছর। তৌকীর আহমেদ ২০১৬ সালে মুক্তি দেয় অজ্ঞাতনামা সিনেমা, যা দর্শক ও সমালোচকদের প্রশংসার পাশাপাশি সেরা চলচ্চিত্র পুরস্কারসহ ৩টি জাতীয় পুরস্কার ও ১২টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। প্রদর্শিত হয়েছে ৬ টি মহাদেশের প্রায় ৩০টিরও অধিক দেশে। ২০১৭ সালে মুক্তি প্রাপ্ত চলচ্চিত্র ‘হালদা’ এখন পর্যন্ত ৫টি আন্তর্জাতিক ও একটি দেশীয় পুরস্কার অর্জন করলেও বিভিন্ন অন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে। হালদা এক দিনে ৮২টি হলে এবং পরবর্তীতে শতাধিক হলে মুক্তি পায়। বসুন্ধরা সিনেপ্লেক্স ও ব্লকবাস্টারে টানা দেড় মাস প্রদর্শিত হয়ে রেকর্ড সৃষ্টি করে। এছাড়া দেশের বাহিরেও ১৪টি দেশে বাণিজ্যিক ভাবে মুক্তি পায়। বিদেশে মুক্তিপ্রাপ্ত সিনেমার আয়ের দিক দিয়ে হালদার অবস্থান তৃতীয় এবং হালদা ২০১৭ সালের সবচেয়ে বেশি সমালোচনা প্রশংসা অর্জন করে।

আর ২০১৮ সালে তৌকীর আহমেদ নির্মাণ করেছেন ভাষা আন্দোলনের উপর ‘ফাগুন হাওয়ায়’ যা এখন মুক্তির অপেক্ষায়। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউডের ‘লগান’ খ্যাত অভিনেতা যশপাল শর্মা, বাংলাদেশ থেকে সিয়াম আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, সাজু খাদেম, ফারুক আহমেদ, আফরোজা বানু প্রমুখ। সুতরাং সিনেমা মুক্তির দিক দিয়েও তৌকীর আহমেদ হ্যাট্রিক করতে যাচ্ছেন।

মনজুরুল ইসলাম মেঘ জানান, পরিচালক তৌকীর আহমেদ ‘ফাগুন হাওয়ায়’ মুক্তির তারিখ ঘোষণা করবেন সিনেমাটির আন্তর্জাতিক পোস্টার দিয়ে। আর পোস্টার ডিজাইন করছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পূর্ণ পেইন্টার ও জনপ্রিয় অভিনেত্রী বিপাশা হায়াত।

উল্লেখ্য, হালদা চলচ্চিত্রের আন্তর্জাতিক পোস্টারটিও ডিজাইন করেছিলেন বিপাশা হায়াত। সিনেমার পাশাপাশি সেই পোস্টারটিও আন্তর্জাতিক ভাবে প্রশংসা অর্জন করেছে।