শতাধিক পেক্ষাগৃহে কলকাতার ছবি, মাত্র একটিতে দেশীয় ছবি

আজ ২০ জুলাই দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে দুটি ছবি। এরমধ্যে একটি কলকাতার আর আরেকটি বাংলাদেশের ছবি। দেশের ছবি ‘বেঙ্গলি বিউটি’ মুক্তি পাচ্ছে মাত্র একটি প্রেক্ষাগৃহে। অন্যদিকে কলকাতার ‘সুলতান: দ্য সেভিয়র’ মুক্তি পেয়েছে ১১৮টি প্রেক্ষাগৃহে।

মুক্তির আগেই ট্রেলার ও গান দিয়ে বেশ প্রশংসা পাওয়া ‘বেঙ্গলি বিউটি’ দেখা যাবে শুধুমাত্র রাজধানীর যমুনা ফিউচার পার্কের ব্লকব্লাস্টারে। আমেরিকা প্রবাসী নায়ক-পরিচালক রাহসান নূর এবং মুমতাহিনা টয়া অভিনয় করেছেন ‘বেঙ্গলি বিউটি’ ছবিতে। এই ছবিটির মাধ্যমেই বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে ছোট পর্দার অন্যতম জনপ্রিয় মুখ মুমতাহিনা টয়ার। টয়া বলেন- ‘মে মাসে আমরা শুটিং শেষ করেছি। এই ছবিতে সত্তর দশকের এক নারীর চরিত্রে আমাকে দেখা যাবে। চরিত্রের প্রয়োজনে আমার লুকেও সত্তর দশকের নারীদের মতোই ছবিতে দেখানো হয়েছে। আমি খুব উচ্ছ্বসিত কাজটি নিয়ে। এটা অসাধারণ এবং বাংলাদেশের ঐতিহাসিক প্রেক্ষাপটের একটি ছবি। আমি গর্বিত, আমার শুরুটা এমন একটি ছবি দিয়ে হচ্ছে বলে। আমার ধারণা, ছবিটি পর্যায়ক্রমে সবার নজর কাড়বে।’ এদিকে ‘বেঙ্গলি বিউটি’ ছবির নায়ক-পরিচালক রাহসান নূর বলেন- ‘আসলে আমরা আশা করেছি আরও কয়েকটি হল পাবো। কিন্তু শুরুটা মাত্র একটা হল দিয়ে করতে হলো। আমাদের প্রত্যাশা আগামী সপ্তাহে রাজধানীর স্টার সিনেপ্লেক্স, বলাকাসহ দেশের গুরুত্বপূর্ণ আরও কয়েকটি হলে ছবিটি দিতে পারবো।’

টয়া-রাহসান ছাড়াও সারা আলম, আশফাক রেজওয়ান, পীযূষ বন্দ্যোপাধ্যায়, নেইলি আজাদ প্রমুখ অভিনয় করেছেন এ চলচ্চিত্রে। ছবিটি প্রযোজনা করেছেন রাফি তামজিদ।

অপরদিকে ‘সুলতান: দ্য সেভিয়র’-এ অভিনয় করেছেন কলকাতার জিৎ, প্রিয়াঙ্কা সরকার ও বাংলাদেশের বিদ্যা সিনহা মিম, বাংলাদেশের নায়ক আমান রেজা, তাসকিন রহমান প্রমুখ। গত ঈদে ছবিটি বাংলাদেশে ‍মুক্তির কথা থাকলেও উৎসবে বিদেশি ছবি মুক্তি না দিতে আদালতের রায় আসায় এটি হলে আসেনি। ‘সুলতান: দ্য সেভিয়র’-এর নায়িকা মিম বললেন, ‘এটি পারিবারিক গল্পের ছবি। কলকাতায় যত কাজ করেছি, তার মধ্যে এটি সবচেয়ে বড় ক্যানভাসের ছবি।’
‘সুলতান: দ্য সেভিয়র’ পরিচালনা করেছেন কলকাতার রাজা চন্দ। এর প্রযোজনা প্রতিষ্ঠান ভারতের জিতস ফিল্মস ওয়ার্কস ও সুরিন্দরস ফিল্মস! পরিবেশনায় রয়েছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া। বাংলাদেশের মোট ১১৮ টি পেক্ষাগৃহে এই ছবিটি মুক্তি দেয়া হচ্ছে।