লেবাননে শান্তিরক্ষা মিশনে অংশ নিতে ঢাকা ত্যাগ করল নৌবাহনীর ৮০ সদস্য

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ব্যানকন-৯ (ইউনিফিল) এ অংশ নিতে বাংলাদেশ নৌবাহনীর ৮০ সদস্যের দ্বিতীয় দল লেবাননের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। সোমবার (১৬ জুলাই) মধ্যরাতে চট্টগ্রাম ৮০ সদস্যের দ্বিতীয় দল শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন।

এসব নৌসদস্য লেবাননে মোতায়েন করা নৌবাহিনী জাহাজ ‘বিজয়’ এ যোগ দেবেন। চট্টগ্রাম ত্যাগের প্রাক্কালে কমান্ডার চিফ স্টাফ অফিসার টু চট্টগ্রাম নৌঅঞ্চল ক্যাপ্টেন এম আবদুস সামাদ লেবাননগামী নৌসদস্যদের বিদায় জানান।

এ সময় নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও লেবাননগামী নৌসদস্যদের পরিবারবর্গের সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে গত ৮ জুলাই ৩০ জন নৌসদস্যের প্রথম দলটি লেবাননে পৌঁছেন।

নৌবাহিনী সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১০ সাল থেকে প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিচ্ছে। নৌবাহিনীর যুদ্ধজাহাজ ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে ইউনিফিলে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত রয়েছে।

‘বানৌজা বিজয়’ লেবাননের ভূ-খণ্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করে চলেছে। পাশাপাশি লেবানিজ জলসীমায় উক্ত জাহাজ মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর গোয়েন্দা নজরদারি, দুর্ঘটনাকবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানিজ নৌসদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিচ্ছে। ৮ বছর ধরে অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে বিশ্ব শান্তিরক্ষায় বাংলাদেশ নৌবাহিনীর অংশগ্রহণ আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধির পাশাপাশি দেশ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে।